কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


গরম পানি পানের উপকারিতা ও সর্তকতা

গরম বা ঠান্ডা পানি পান করলে শরীর সুস্থ ও পানির পরিমাণ ঠিক থাকে। কেউ কেউ দাবি করে গরম পানি শরীরের কিছু কিছু কাজ ঠান্ডা পানির তুলনায় বেশি ভাল করে। গরম পানির বেশিরভাগ স্বাস্থ্যগত সুবিধাগুলো ধারণার ওপর ভিত্তি করে করা। কারণ এই ক্ষেত্রে সামান্য বৈজ্ঞানিক গবেষণা করা হয়েছে।

গবেষণায় জানা গেছে, গরম পানীয় পান করার ক্ষেত্রে ১৩০ ও ১৬০ ডিগ্রি ফারেনহাইট তাপমাত্রার মধ্যে থাকা সর্বোত্তম । এর বেশি তাপমাত্রায় পুড়ে যাওয়ার ভয় থাকে।

১. বন্ধ নাক খুলে যাবে

যদি আপনার সাইনাসের সমস্যা থাকে তাহলে, গরম পানি আপনার জন্য খুবই উপকারী। ধোয়া ওঠা এক কাপ গরম পানি নাকের কাছে ধরে চায়ের মতো খেয়ে ফেলুন। এতে যেটা হবে, আপনি যখন গ্লাসে চুমুক দিবেন গরম পানির ভাপ নাকে প্রবেশ করবে। এতে বন্ধ নাক খুলতে সাহায্য করবে।   তাছাড়া গরম পানি সাইনাসের কারণে সৃষ্ট মাথা ব্যথা কমাবে। গলা এবং নাকে আরাম পাবেন।  

২. হজম

গরম পানি হজমে সাহায্য করে। গরম পানি পান করলে সেটা পাকস্থলী এবং অন্ত্রের মধ্যে দিয়ে যায়। এতে শরীর ভালভাবে বর্জ্য অপসারণ করতে সক্ষম হয়। এ ছাড়াও বলা হয়, যে খাবারগুলো হজম করতে সময় লাগে বা একটু কষ্ট হয় গরম পানি পান করলে হজম সহজ হয়ে যায়।  

৩. কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের কার্যকারিতার উন্নতি 

পরিমাণ মতো পানি পান না করলে, শরীরের কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের কার্যকারিতার ওপর প্রভাব ফেলতে পারে। এর প্রভাব গিয়ে পড়তে পারে মেজাজ এবং মস্তিষ্কের কার্যকারিতার ওপর।

২০১৬ সালের একটি গবেষণায় দেখা গেছে মেজাজ ঠিক রাখতে এবং মস্তিষ্কের কার্যকারিতায় গরম পানি বেশ কার্যকর।

৪. কোষ্ঠকাঠিন্য উপশম করতে সাহায্য করে

ডিহাইড্রেশন বা পানিশূন্যতা কোষ্ঠকাঠিন্যের একটি সাধারণ কারণ। অনেক ক্ষেত্রে, পানি পান কোষ্ঠকাঠিন্য দূর করার এবং প্রতিরোধ করার একটি কার্যকর উপায়। নিয়মিত গরম পানি পান করলে কোষ্ঠকাঠিন্য দূর করতে সাহায্য করে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন