কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

অনিশ্চয়তায় জানুয়ারির বই উৎসব

ঢাকা পোষ্ট প্রকাশিত: ০৭ নভেম্বর ২০২২, ১৬:৩৮

২০১০ সালের পর থেকে প্রতিবছর ১ জানুয়ারি বই উৎসবের মাধ্যমে প্রাথমিক ও মাধ্যমিক শ্রেণির শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেওয়া হয়। করোনা মহামারির কারণে গত বছর ও চলতি বছর এ উৎসব হয়নি। আগামী বছর বই উৎসব পুরোনো ধারায় ফিরবে বলে আশা করা হলেও বছরের প্রথম দিনে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেওয়া যাবে কি না তা নিয়ে শঙ্কাও রয়েছে। 


নতুন শিক্ষাবর্ষ শুরু হতে বাকি আর দু’মাসেরও কম। জানুয়ারির প্রথম দিনে বই উৎসব করতে হলে ডিসেম্বরের মাঝামাঝি সময়ের মধ্যে শেষ করতে হবে বই ছাপা ও বাঁধাইয়ের কাজ। এরপর স্কুলে স্কুলে বইগুলো পৌঁছানোর কাজ বাকি থাকবে।


আগামী বছর ৩৫ কোটি পাঠ্যপুস্তক ছাপাতে চায় জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)। এরমধ্যে মাধ্যমিকেরই রয়েছে ২৩ কোটি বই। সেগুলোর মধ্যে এখন পর্যন্ত ছাপানো হয়েছে মাত্র ৫ কোটির কিছু বেশি। অপরদিকে নানা যোগ-বিয়োগ শেষ করে গত ৩ নভেম্বর থেকে শুরু হয়েছে প্রাথমিকের বই ছাপানোর কাজ।


হাতে সময় কম থাকলেও বই ছাপানোর সিংহভাগই এখনও বাকি। যার কারণে জানুয়ারির প্রথম দিনে শিক্ষার্থীদের হাতে পাঠ্যপুস্তক তুলে দেওয়া নিয়ে সৃষ্টি হয়েছে বড় শঙ্কা। অন্যদিকে তড়িঘড়ি করে বই ছাপানো হলে মান ঠিক রাখা সম্ভব নয় বলেও জানিয়েছে প্রেস মালিকরা।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও