কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


কীভাবে যত্ন নিলে ৪০ বছর পরও নতুন থাকবে বিয়ের বেনারসি!

শীত আসন্ন। সেই সাথে চলে এসেছে বিয়ের মৌসুম। বিয়ের সঙ্গে যেমন এক বড় উদযাপন জড়িয়ে থাকে, একইভাবে কনের সাজও হয় দেখার মতো। লাল বেনারসিতে বিয়ের দিন কনে সেজে এলে, তার থেকে চোখ ফেরানোর অবকাশ থাকে না।

বেনারসি শাড়ির সঙ্গে জড়িয়ে আছে বাঙালির আবেগ ও ঐতিহ্য। কিন্তু এই শাড়ি একবার পরার পর তুলে রাখা ছাড়া উপায় নেই। তাই এর সঠিক যত্ন নেওয়া জরুরি।

বছরের পর বছর বেনারসি শাড়ি ভালো রাখবেন কীভাবে?

♦ রোদে দেবেন না

রঙিন বেনারসি শাড়ি কোনোদিন রোদে দেবেন না। সরাসরি রোদ শাড়ির ক্ষতি করতে পারে। শাড়ির রঙ হালকা হয়ে যেতে পারে। নকশাও নষ্ট হয়ে যেতে পারে। শাড়ি ছায়ায় মেলে দিন—যেখানে সূর্যের তাপ এসে লাগছে, কিন্তু সরাসরি রোদ পড়ছে না। কিছুক্ষণ পর আবার তুলে নিন ও আলমারিতে গুছিয়ে রাখুন।

♦ বেনারসি কাচবেন না

বেনারসি শাড়ি খুব কম পরা হয়। তাই প্রতিবার কাচার কোনো প্রয়োজন নেই। আপনার যদি একান্তই বেনারসি শাড়ি কাচতে দিতে হয়, লন্ড্রিতে পাঠান। বেনারসি শাড়ি শুধুই ড্রাই ক্লিনিং করতে হবে। শাড়িতে খুব কড়া দাগ না লাগলে এই শাড়ি ড্রাই ক্লিন করারও প্রয়োজন নেই। বাড়িতে ভুলেও কাচতে যাবেন না।

♦ প্রত্যেক শাড়ি আলাদা রাখুন

অন্যান্য সিল্ক শাড়ির সঙ্গে মিলিয়ে বেনারসি রাখবেন না। এমনকি দুটো বেনারসি পর পর রাখলেও খেয়াল রাখুন যেন একটি শাড়ির সঙ্গে অন্য শাড়ির ঘষা না লাগে। এতে শাড়ি দ্রুত খারাপ হয়ে যায়। দীর্ঘদিন ভালো রাখার জন্য অবশ্যই প্রত্যেক বেনারসি শাড়ি আলাদা আলাদা রাখুন।  

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন