কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

অ্যান্টিকোলেস্টেরল ওষুধের ঢালাও ব্যবহার বিপজ্জনক হতে পারে

যুগান্তর ড. মুনীরউদ্দিন আহমদ প্রকাশিত: ০৬ নভেম্বর ২০২২, ১০:১৪

গত ২৫ অক্টোবর যুগান্তরে ‘কোলেস্টেরল সম্পর্কে ভুল ধারণা দূর হোক’ শীর্ষক আমার একটি প্রবন্ধ প্রকাশিত হয়েছিল।


এ ধারাবাহিকতায় আমি আজ অ্যান্টিকোলেস্টেরল ওষুধের ঢালাও ব্যবহার কেন বিপজ্জনক হতে পারে, তার ওপর বিস্তারিত আলোকপাত করতে চাই। কারণ অনেক চিকিৎসকের মতো রোগীরাও মনে করে অ্যান্টিকোলেস্টেরল ওষুধ নিরাপদ এবং এসব ওষুধের কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই। একজন ওষুধ বিশেষজ্ঞ হিসাবে এ ভুল ধারণা দূর করা আমার দায়িত্ব বলে মনে করি।


আমেরিকা যুক্তরাষ্ট্রে ৪৫ বয়সোর্ধ্ব প্রতি চারজনের একজন স্ট্যাটিন গ্রুপের ওষুধ (অ্যাটরভ্যাস্ট্যাটিন, লোভাস্ট্যাটিন, রসুভ্যাস্ট্যাটিন, সিমভ্যাস্ট্যাটিন, ইমভ্যাস্ট্যাটিন, ফ্লুভ্যাস্ট্যাটিন, প্রেভ্যাস্ট্যাটিন) গ্রহণ করে। শরীরে কোলেস্টেরলের মাত্রা কমানোর জন্য বিশ্বব্যাপী ব্যাপকহারে স্ট্যাটিন গ্রুপের এ ওষুধগুলো ব্যবহৃত হচ্ছে। কোলেস্টেরল কমানোর ক্ষেত্রে স্ট্যাটিন ওষুধগুলো বেশ কার্যকর হলেও বিশেষজ্ঞরা মনে করেন, প্রাকৃতিক উপায় অবলম্বন করেও সমপরিমাণ কোলেস্টেরল কমানো সম্ভব।


এ পর্যন্ত সারা বিশ্বে পরিচালিত প্রায় ৯০০ গবেষণা ফলাফলে দেখা গেছে, কোলেস্টেরল কমানোর জন্য ব্যবহৃত স্ট্যাটিন গ্রুপের এসব ওষুধের মারাত্মক ও ধ্বংসাত্মক পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে। পেশি ধ্বংস, ডায়াবেটিস ও ক্যানসারের ঝুঁকি বৃদ্ধি-এমন পার্শ্বপ্রতিক্রিয়ার মধ্যে অন্যতম। পরিচালিত গবেষণা রিপোর্টে বলা হয়েছে, জন্মগতভাবে যাদের রক্তে মাত্রাতিরিক্ত কোলেস্টেরল থাকে, তাদের জন্য স্ট্যাটিন গ্রুপের ওষুধগুলো প্রযোজ্য হতে পারে।


যুক্তরাষ্ট্রের পরিসংখ্যান সব দেশে সমভাবে প্রযোজ্য না হলেও বিশ্বের লাখো কোটি মানুষ অ্যান্টিকোলেস্টেরল ওষুধ গ্রহণ করে, এতে কোনো সন্দেহ নেই। ভবিষ্যতেও হয়তো আরও অনেক বেশি মানুষ এসব ওষুধ গ্রহণ করবে। ব্যবহার ও বিক্রয়ের দিক থেকে বিশ্বে শীর্ষস্থানীয় ওষুধগুলোর মধ্যে প্রথম স্থানটি দখল করে রয়েছে স্ট্যাটিন গ্রুপের ওষুধ।


এর মধ্যে সবচেয়ে বেশি ব্যবহৃত হয় অ্যাটরভ্যাস্ট্যাটিন। ফাইজারের অ্যাটরভ্যাস্ট্যাটিনের ব্র্যান্ড নাম লিপিটর। ২০০৭ সালে সারা বিশ্বে লিপিটরের মোট বিক্রির পরিমাণ ছিল ১২ বিলিয়ন ডলার। স্ট্যাটিন গ্রুপের ওষুধগুলো শরীরে কীভাবে কাজ করে, তা জানা গেলে আমরা এ জাতীয় ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়াজনিত নানা জটিল সমস্যা থেকে অনেকাংশে মুক্তিলাভ করতে পারি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও