কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ব্যর্থ মানুষেরা যে ৬ কাজ করে

ঢাকা পোষ্ট প্রকাশিত: ০৫ নভেম্বর ২০২২, ১২:০৫

লক্ষ্যে পৌঁছানো সহজ কিছু নয়। জীবনে সফল হতে হলে ব্যর্থতার অনেক পথও পাড়ি দিয়ে আসতে হয়। আপনি হয়তো নিজেকে প্রমাণ করার জন্য যথেষ্ট চেষ্টা করে যাচ্ছেন, তবু এক মুহূর্তের জন্য হলেও আপনার মনে ব্যর্থ হওয়ার ভয় কাজ করতে পারে। নিজের ভেতরে না দেখলেও, আশেপাশের অনেক ব্যর্থ মানুষের দিকে তাকিয়ে দেখতে পারেন। ব্যর্থ হতে না চাইলে তাদের স্বভাবগুলো নিজের ভেতর থেকেও বাদ দিতে হবে। জেনে নিন ব্যর্থতার ছয় লক্ষণ। ঘুরে দাঁড়াতে চাইলে এই কাজগুলো বন্ধ করতে হবে আপনাকে-


নিজেকে ভিকটিম হিসেবে উপস্থাপন করা


ব্যর্থ হওয়ার অন্যতম লক্ষণ হলো নিজেকে ভিকটিম হিসেবে তুলে ধরা। কোনো ঝগড়া বা তর্কের সময় তার ভিকটিম হয় তারা। তারা ধরেই নেয় যে পুরো পৃথিবী এবং নিজের জীবনও তার বিপক্ষে। এর মানে এই নয় যে কেউ-ই এরকম পরিস্থিতির শিকার হয় না। তবে ব্যর্থ মানুষের প্রসঙ্গ এলে এই স্বভাব লক্ষ করা যায়। সফল ব্যক্তিরা নিজের কাজের দায়ভার বহন করে কিন্তু ব্যর্থরা সেটি করে না। তারা ঝগড়া করে, অন্যকে দোষারোপ করে এবং নিজেকে ভিকটিম হিসেবে উপস্থাপন করে। এ ধরনের স্বভাব সফলতার পথে একটি বড় বাধা হিসেবে কাজ করে।


প্রচণ্ড নেতিবাচকতা


ব্যর্থ ব্যক্তিরা সব সময়ই নেতিবাচক ধারণা পোষণ করে। তারা সবকিছুই ‌‘অর্ধেক গ্লাস খালি’ মনোভাব নিয়ে দেখতে পায়। তারা সব সময় অভিযোগ জানাতে থাকে। যদি কেউ তাদের জন্য ভালো কিছু করেও থাকে তবে তার মধ্যেও দোষ খুঁজে বেড়ায়। এ ধরনের মানুষেরা চারপাশের সবকিছুর ভেতরেই নেতিবাচকতা খুঁজে বের করে।


কোনো উদ্দেশ্য বা উচ্চাকাঙ্ক্ষা না থাকা


জীবনে কোনো উদ্দেশ্য, লক্ষ্য বা উচ্চাকাঙ্ক্ষা না থাকার মানেই হলো আপনি একজন ব্যর্থ মানুষ। জীবনের একটি লক্ষ্য খুঁজে বের করুন। নিজেকে গুরুত্বহীন ভাববেন না। কাজের মাধ্যমেই মানুষ সফলতার শীর্ষে উঠে দাঁড়ায়। নিজেকে ঘুরে দাঁড়াতে সাহায্য করুন। একটি সুন্দর জীবন কাটানোর মতো যোগ্যতা আপনারও রয়েছে। নিজের ভেতরে এই বিশ্বাসটুকু রাখুন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও