কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

আ.লীগের দুই কৌশল, হাতে-কলমে আন্দোলনের ছক বিএনপির

বাংলা ট্রিবিউন প্রকাশিত: ০৪ নভেম্বর ২০২২, ২৩:৪১

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে সর্বোচ্চ কৌশল নির্ধারণ ও তা বাস্তবায়নের পরিকল্পনা হাতে নিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ ও বিরোধী দল বিএনপি। যেকোনও মূল্যে রাজনৈতিক ফলাফল ঘরে তুলতে উভয় দলই মরিয়া। ক্ষমতাসীন আওয়ামী লীগ এক্ষেত্রে দুটি বিকল্প রেখে কৌশল প্রণয়নের কাজ করছে। আর বিএনপির পরিকল্পনা এখন পর্যন্ত আন্দোলনের, সেক্ষেত্রে এবারই প্রথম হাতে-কলমে ছক কষছে দীর্ঘদিন ধরে ক্ষমতার বাইরে থাকা দলটি।


আওয়ামী লীগের দুই কৌশল


আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ দুটি বিকল্প নিয়ে দুই কৌশলে এগোচ্ছে। এরমধ্যে একটি  হচ্ছে—বিদ্যমান নির্বাচনি ব্যবস্থায় বিএনপিসহ অন্য বিরোধী দলগুলোকে ভোটে আনা। অন্যটি হলো— বিএনপি বলয়ে থাকা দলগুলো নির্বাচনে না এলে পুরান-নতুন মিলিয়ে সর্বোচ্চ সংখ্যক নিবন্ধিত দল নিয়ে ভোট করা। দলীয় একাধিক সূত্রে এমন তথ্য মিলেছে।


ক্ষমতাসীন দলের নেতাদের সঙ্গে আলাপকালে জানা গেছে, বর্তমান ব্যবস্থা অনুযায়ী, নিবন্ধিত সব রাজনৈতিক দলের অংশগ্রহণে শান্তিপূর্ণভাবে আগামী জাতীয় সংসদ নির্বাচন হোক, সেটিই চাইছে আওয়ামী লীগ। তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা ছাড়া নির্বাচনে অংশ না নেওয়ার অঙ্গীকার করে আসছে বিএনপিসহ বেশ কিছু দল। এই দলগুলো দরকষাকষি করে হলেও শেষ পর্যন্ত ভোটে যাবে বলে বলে মনে করছে সরকারি দল ও জোট। এ ক্ষেত্রে বেশ কিছু ব্যাপারে ছাড় দেওয়ার প্রস্তাবও আসতে পারে। তারপরও বিরোধী বলয় ভোটে না গেলে বিকল্প কৌশলে যেতে পারে আওয়ামী লীগ।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও