কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

‘ছোট গল্প লিখছে’ গুগলের প্রোটোটাইপ এআই

বিডি নিউজ ২৪ প্রকাশিত: ০৩ নভেম্বর ২০২২, ১৫:৫০

ছোট গল্প লিখছে গুগলের প্রোটোটাইপ এআই ‘ওয়ার্ডক্র্যাফট’। ওয়েব জায়ান্টের দাবি, কেবল বানান ঠিক করা বা লেখার ভাষা গুছিয়ে আনার জন্য নয়; বরং কল্পকাহিনরী লিখতে সহযোগিতা করাই এই এআই নির্মাণের মূল লক্ষ্য।


গুগলকে ওয়ার্ড রাইটিং এডিটর বা লেখা সম্পাদনার মডেল ‘ওয়ার্ডক্র্যাফট’ নির্মাণে সহযোগিতা করেছেন এক ডজনের বেশি প্রশংসিত লেখক।


বুধবার নিউ ইয়র্কে আয়োজিত ‘গুগল এআই’ আয়োজনে নতুন এই পরীক্ষামূলক এআইয়ের ঘোষণা দিয়েছে কোম্পানিটি। অ্যান্ড্রয়েড নির্মাতার ‘ল্যাঙ্গুয়েজ মডেল ফর ডায়ালগ অ্যাপ্লিকেশন (লামডা)’ ব্যবহার করে ওয়ার্ডক্র্যাফট বানিয়েছেন লেখকরা। আর এআইয়ের কার্যক্ষমতা বিচার করা হচ্ছে এর লেখা ছোট গল্পের সাহিত্যগুণ বিবেচনায় নিয়ে।


গত বছর প্রযুক্তি বাজারে উন্মোচন করা ‘লামডা’ নিয়ে গুগলের দাবি, মানুষের সঙ্গে আলাপচারিতায় অংশ নেওয়ার সক্ষমতা আছে এই ‘ডায়ালগ ইঞ্জিনের’।


প্রযুক্তি সাইট সিনেট বলছে, কল্পকাহিনী লেখার ক্ষেত্রে ওই ‘ইঞ্জিনের’ সক্ষমতা যাচাইয়ের প্রকল্প হচ্ছে ওয়ার্ডক্র্যাফট। ‘ওয়ার্ডটিউন’ বা ‘গ্রামারলি’র মতো বাজারে বিদ্যমান টুলগুলোর সঙ্গে এর মূল পার্থক্য– এআইয়ের মূল লক্ষ্যই হচ্ছে ফিকশন বা কল্পকাহিনী লিখতে সাহায্য করা।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও