কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

পুলিশে বাধ্যতামূলক অবসর-আতঙ্ক

www.ajkerpatrika.com পুলিশ সদর দপ্তর প্রকাশিত: ০৩ নভেম্বর ২০২২, ১২:২১

দীর্ঘদিন পদোন্নতিবঞ্চিত থাকার পাশাপাশি পুলিশে যোগ হয়েছে বাধ্যতামূলক অবসর-আতঙ্ক। গত ১৫ দিনে পাঁচজন পুলিশ কর্মকর্তাকে বাধ্যতামূলক অবসর দেওয়ায় এই আতঙ্ক তীব্র হয়েছে। এই তালিকা আরও লম্বা হবে বলে ইতিমধ্যে ইঙ্গিত দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।


পুলিশ সদর দপ্তর সূত্র জানিয়েছে, যেসব পুলিশ কর্মকর্তা দীর্ঘদিন পদোন্নতি পাননি, তাঁরা সরকারের সংকটের সময় বিব্রত করতে পারেন বলে আশঙ্কা রয়েছে। তাই তাদের কার্যকলাপে যাতে সরকার বিব্রত না হয়, সে জন্য আগেই সমাধানের পথ বেছে নিয়েছে সরকার। এখন প্রতিটি ব্যাচ ধরে বাধ্যতামূলক অবসরে পাঠানো হবে।


সূত্রটি জানায়, ব্যাচ ধরে ধাপে ধাপে বাধ্যতামূলক অবসরে পাঠানো হবে। এ ক্ষেত্রে পুলিশের ১২, ১৫, ১৭ ও ১৮তম ব্যাচ থেকে বেশি বাধ্যতামূলক অবসর হতে পারে। ১২ ও ১৫তম ব্যাচের অনেক কর্মকর্তা অতিরিক্ত আইজিপি হয়েছেন। কিন্তু ওই ব্যাচের অনেকে এখনো এসপি ও অতিরিক্ত ডিআইজি রয়েছেন। যাঁদের দীর্ঘদিন পদোন্নতি হয়নি, তাঁদের মধ্য থেকে আরও কয়েকজনকে বাধ্যতামূলক অবসরে পাঠানো হবে। তাঁদের মধ্যে অনেকে ১৫-১৬ বছর ধরে এসপি পদমর্যাদায় রয়েছেন। তাঁদের ব্যাচমেটরা পদোন্নতি পেয়ে ডিআইজি ও অতিরিক্ত আইজিপি হয়েছেন। এ ছাড়া ১৭ ও ১৮তম ব্যাচে যাঁরা পদোন্নতি পাননি, জট কমাতে তাঁদেরও অবসরে পাঠানো হতে পারে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও