কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বিশ্বে নেতৃত্বের ভূমিকা নিতে যাচ্ছে ভারত: হর্ষ বর্ধন শ্রিংলা

কালের কণ্ঠ ভারত প্রকাশিত: ০৩ নভেম্বর ২০২২, ০৮:৫২

গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা এগিয়ে নেওয়া, প্রধান প্রধান বিষয়ে নেতৃস্থানীয়দের মধ্যে লেনদেন বাড়ানো এবং সমাধানমুখী আন্তর্জাতিক মানের ভাবনার প্ল্যাটফর্ম তৈরি করার লক্ষ্যে ২০০৩ সালে হিন্দুস্তান টাইমস লিডারশিপ সামিট যাত্রা শুরু করে। ভারত ও বহির্বিশ্ব থেকে স্বনামধন্য ব্যক্তিরা এতে যোগ দিয়ে থাকেন। এবার হবে আয়োজনটির ২০তম পর্ব। এবারের আলোচকদের মধ্যে রয়েছেন ক্রীড়া, রাজনীতি, ব্যবসা, স্বাস্থ্য ও বিনোদন জগতের বিশিষ্ট বক্তিরা।


৮ থেকে ১২ নভেম্বর অনুষ্ঠেয় এ সম্মেলন উপলক্ষে ভারতের সাবেক পররাষ্ট্রসচিব এবং জি-২০ বিষয়ে ভারতের প্রধান সমন্বয়কারী হর্ষ বর্ধন শ্রিংলা হিন্দুস্তান টাইমসের জন্য একটি বিশেষ লেখা লিখেছেন। প্রসঙ্গত, ভারত এবারই প্রথম জি-২০-এর সভাপতি হয়েছে এবং আগামী বছর ভারতে এর সম্মেলনের আয়োজন করা হবে। পাঠকদের জন্য নিচে হর্ষ বর্ধন শ্রিংলার লেখাটি তুলে ধরা হলো-


বৈশ্বিক রাজনীতি ও অর্থনৈতিক জোটগুলোতে ক্রমেই গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে ভারত। জাতিসংঘ নিরাপত্তা পরিষদে প্রথমবার সভাপতিত্ব করার পর সাংহাই সহযোগিতা সংস্থার (এসসিও) নেতৃত্বেও এসেছে নয়াদিল্লি। আগামী ডিসেম্বর থেকে অর্থনৈতিক জোট জি২০-এর সভাপতিত্বও করবে দেশটি।


করোনা মহামারি ও পরবর্তী সময়ে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে বৈশ্বিক মন্দা, উচ্চ মূল্যস্ফীতি, জ্বালানি ও খাদ্যসংকটের হুমকি সৃষ্টি হয়েছে। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) এবং জলবায়ুসংক্রান্ত কর্মকাণ্ডের গতি কমে গেছে। তদুপরি বিশ্বে আগের চেয়ে বেশি মেরুকরণ হয়েছে। এমন পরিপ্রেক্ষিতে ভারত এখন বিশ্ব নেতৃত্বের ভূমিকা গ্রহণ করতে যাচ্ছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও