কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


ভারতে সীমিত পরিসরে চালু হলো ডিজিটাল রুপি

ডিজিটালাইজেশনের পথে আরেক ধাপ এগিয়ে গেল ভারত। ঘোষিত হয়েছিল চলতি অর্থবছরের বাজেটে। সেই ঘোষণা অনুযায়ী, গতকাল মঙ্গলবার রিজার্ভ ব্যাংক পরিচালিত ডিজিটাল মুদ্রা ই-রুপি পাইলট প্রকল্প হিসেবে চালু হয়েছে। প্রথমে অবশ্য সব ক্ষেত্রে এই ই-রুপি ব্যবহার করা যাবে না, শুধু পাইকারি ক্ষেত্রে তা ব্যবহার করা যাবে। অর্থাৎ বিভিন্ন ব্যাংকের মাধ্যমে লেনদেন করা যাবে এই ই-রুপি।

ভারতের কেন্দ্রীয় ব্যাংকের সিদ্ধান্ত অনুসারে, আপাতত ই-রুপি দিয়ে শুধু সরকারি ঋণপত্র কেনাবেচা করা যাবে। সাধারণ মানুষের ব্যবহারের জন্য ই-রুপি এক মাসের মধ্যে পরীক্ষামূলকভাবে আনার পরিকল্পনা রয়েছে আরবিআইয়ের।

ডিজিটাল মুদ্রা এখন সারা বিশ্বেরই বাস্তবতা। কিন্তু সমস্যা হলো, কেন্দ্রীয় ব্যাংকের নিয়ন্ত্রণের বাইরে এটি পরিচালিত হয়েছে। ক্রিপ্টোকারেন্সি লেনদেনের কারণে মানুষ ক্ষতির মুখে পড়েছেন বা প্রতারিত হয়েছেন, এমন খবরও বিরল নয়। এ নিয়ে তদন্তে নেমেছে ইডির মতো তদন্তকারী সংস্থা; বারবার সতর্ক করেছে ভারতের কেন্দ্রীয় সরকার ও রিজার্ভ ব্যাংক। সাধারণ ক্রিপ্টোকারেন্সিতে লেনদেনে ঝুঁকির কথা মাথায় রেখে ইতিমধ্যে প্রায় ৬০টি দেশে শীর্ষ ব্যাংক পরিচালিত ডিজিটাল মুদ্রা নিয়ে কাজ চলছে। চীন ইতিমধ্যে ডিজিটাল ইউয়ান চালু করেছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন