কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বিশ্ববিদ্যালয়ের পরিবেশ কেন উন্নত হচ্ছে না?

ঢাকা পোষ্ট কামরুল হাসান মামুন প্রকাশিত: ০২ নভেম্বর ২০২২, ১১:০৭

বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস কাদের জন্য? এখানে কি বহিরাগতদের আগমন নিষেধ? এই প্রশ্নগুলো প্রায়ই শোনা যায় বা শুনতে হয়। কেন আসে প্রশ্নগুলো?


ঢাকার জনসংখ্যা কত? ঢাকা শহরের রাস্তার পরিমাণ কত? ঢাকা শহরের বিনোদনের জায়গা যেমন মাঠ, পার্ক, লেক, নদী ঘেঁষে রাস্তা কয়টা আছে এবং থাকলে সেগুলোর অবস্থা কী? সেখানে কি সবাই যেতে পারে? সেই পরিবেশ কি সরকার দিতে পেরেছে? যদি তা না হয় তবে তো মানুষ যেকোনো জায়গায় আসবে এইটাই স্বাভাবিক।


ঢাকা বিশ্ববিদ্যালয় এবং বুয়েট যদি তাদের ক্যাম্পাসে বহিরাগতদের চলাচল বন্ধ করে দেয় তাহলে কী পরিস্থিতি দাঁড়াবে তা কি আমারা ভেবেছি? ঢাকা বিশ্ববিদ্যালয় এবং বুয়েটের ভেতর দিয়ে রাস্তা যদি জনসাধারণের গাড়ি, পাবলিক ট্রান্সপোর্ট বন্ধ করে দেওয়া হয় তাহলে ঢাকা শহরের যানজটের অবস্থা কোথায় দাঁড়াবে? তা কি আমরা ভেবেছি?


ঢাকা বিশ্ববিদ্যালয়কে শহরের অন্য যেকোনো জায়গা থেকে দেখতে কি আলাদা লাগে? ক্যাম্পাসের ভেতর দিয়ে হেঁটে গেলে কি মনে হয় বাংলাদেশের যেকোনো জায়গা থেকে এইখানে উচ্চশিক্ষিত মানুষের ঘনত্ব সবচেয়ে বেশি?


ক্যাম্পাসের ভবন, গাছপালা, খোলা জায়গা, হেঁটে যাওয়া মানুষদের দেখলে কি বিস্ময় জাগে? ক্যাম্পাসের যেকোনো আবাসিক হলে ঢুকে সেই পরিবেশ দেখলে কি মনে হয় এইটা ঢাকা শহরের অন্য যেকোনো জায়গা থেকে অনেক সুন্দর পরিপাটি? তাহলে কেন বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসকে আলাদা করা হবে?

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও