কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সুখস্মৃতির অ্যাডিলেইডে ভারত-বধের ‘আপসেটের’ অপেক্ষা

বিডি নিউজ ২৪ প্রকাশিত: ০২ নভেম্বর ২০২২, ০৯:৫০

অ্যাডিলেই ওভালে ঢুকতেই দারুণ রোমাঞ্চ খেলে গেল শরীরে। এই তো সেই মাঠ! অনেক ইতিহাসের স্বাক্ষী মাঠ এটি, স্যার ডন ব্র্যাডম্যানের স্মৃতি বিজড়িত আঙিনা। তবে এই মাঠ বাংলাদেশ ক্রিকেটের রূপকথায় ঢুকে গেছে ২০১৫ বিশ্বকাপ থেকে। মাঠে তাকিয়ে উৎসুক চোখ জোড়ার নানা কৌতুহল, কোন প্রান্ত থেকে টানা দুটি বোল্ড করে আঙুল উঁচিয়ে দুনিয়া জয়ের উল্লাসে ছুটেছিলেন রুবেল হোসেন? মাঠের ওই অংশটায় হয়তো উপুড় হয়ে পড়েছিলেন মাশরাফি বিন মুর্তজা, তার ওপর সতীর্থদের আনন্দস্তুপ। এই তো সেই ধারাভাষ্যকক্ষ, যেখানে বসে নাসের হুসেইনের উচ্চারণ, ‘দা বাংলাদেশ টাইগার্স হ্যাভ নকড দা ইংল্যান্ড লায়ন্স আউট অব দা ওয়ার্ল্ড কাপ…।”


২০১৫ বিশ্বকাপে এই মাঠেই ইংল্যান্ডকে বিদায় করে কোয়ার্টার-ফাইনালে পা রাখে বাংলাদেশ। পরের ম্যাচ থেকেই শুরু নতুন আরেক অধ্যায়ের। ভারতের বিপক্ষে কোয়ার্টার ফাইনাল ম্যাচে জন্ম হয় নানা বিতর্কের এবং সেই থেকে বাংলাদেশ-ভারত লড়াই পেয়ে যায় নতুন মাত্রা। বিশ্বকাপের পর দুই দলের দ্বি-পাক্ষিক সিরিজ আর পরের নানা দ্বৈরথ এতটাই উত্তেজনার রসদ জোগায়, অনেকে সেখানে খুঁজে পান ভারত-পাকিস্তান লড়াইয়ের চেয়েও বেশি ‘হাইপ।’


২০১৫ বিশ্বকাপের সেই ইতিহাস গড়ার মঞ্চে আবার ফিরেছে বাংলাদেশ। প্রতিপক্ষ ভারত। কিন্তু উত্তেজনা বলতে গেলে উধাও। নেই কোনো ঝাঁজ। বাজেনি যুদ্ধের দামামা। বরং প্রতিপক্ষকে পরিস্কার ফেভারিট ঘোষণা দিয়ে বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসানের অকপট বক্তব্য, বাংলাদেশ ভারতকে হারালে তা হবে অঘটন।


অ্যাডিলেইড ওভালে বুধবার এই লড়াই শুরু বাংলাদেশ সময় দুপুর ২টায়। অ্যাডিলেইড সময় তখন হবে সন্ধ্যা সাড়ে ৬টা, এবারের বিশ্বকাপের গ্রুপ পর্বে বাংলাদেশের একমাত্র রাতের ম্যাচ।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও