কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

মনের জোর বাড়াতে যা করণীয়

সমকাল প্রকাশিত: ০১ নভেম্বর ২০২২, ১৫:২৫

জীবনে নানা প্রতিকূল পরিস্থিতিতে মানসিকভাবে আমরা অনেকেই কমবেশি দুর্বল হয়ে পড়ি। আত্মবিশ্বাস হারিয়ে যায়। বারবার মনে হয় ফিরে আসার সব রাস্তা বন্ধ। কিন্তু বেঁচে থাকার মূলমন্ত্রই হল মানসিকভাবে নিজেকে আরও বেশি শক্তিশালী করে তোলা।


নিজেকে মানসিকভাবে আরও শক্তিশালী করে তুলতে কিছু বিষয় মনে রাখতে পারেন। যেমন-


ইতিবাচক মনোভাব গড়ে তুলুন : মনের জোর বাড়াতে প্রথমেই নিজের ভেতেরের সব নেগেটিভ ইমোশনকে একেবারে ঝেড়ে ফেলুন।  আমার দ্বারা কিছু হবে না' বা 'আমার কপালটাই খারাপ' – এই জাতীয় নেগেটিভ চিন্তাভাবনা ভুলেও মনে আনবেন না। যতই শক্ত কাজ আসুক না কেন, সেটাকে গ্রহণ করুন। মনের জোর হারাবেন না। আপনার পক্ষ থেকে শতভাগ দেওয়ার চেষ্টা করুন। এমন লোকজন এড়িয়ে চলুন যারা কোনওকিছুর মধ্যে ভাল দেখতে পান না বা অন্যের সাফল্যে হিংসা করেন। তাদের পরিবর্তে যে বন্ধু বা সহকর্মীরা ইতিবাচক কথাবার্তা বলেন, তাদের সঙ্গে সম্পর্ক আরও দৃঢ় করুন। গঠনমূলক আদানপ্রদান হলে দেখবেন আপনি তাদের থেকে মোটিভেশন পাচ্ছেন। আর মনের জোরও বাড়ছে।


অহেতুক দুঃখ পাবেন না : জীবনে সমস্ত ক্ষেত্রে হয়তো আপনি সমানভাবে সফল হতে পারবেন না।  সময়ের সঙ্গে দৌড়তে দৌড়তে কখনও না কখনও ব্যর্থতার মুখোমুখিও হতে হবে। কিন্তু সেই সময় ভেঙে না পড়ে, নিজেকে নতুন করে গুছিয়ে নিন। নিজের মনকে নিয়ন্ত্রণ করতে শিখুন। ব্যর্থতা বা না পারা মেনে নিতে শিখুন। কারণ, এগিয়ে নাওয়ার জন্যে কোনও কিছু আঁকড়ে ধরে থাকা উচিত নয়। ব্যর্থতাকে ইতিবাচকভাবে নিয়ে, তার থেকে শিখতে চেষ্টা করুন। পরবর্তীকালে সেটা কাজে লাগান। দেখবেন, এতে আপনার হারিয়ে যাওয়া মনোবল ফিরে পাবেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও