কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

‘গুরু পাপে লঘু দণ্ড’ জনপ্রশাসনকে অকার্যকর করছে

প্রথম আলো আলী ইমাম মজুমদার প্রকাশিত: ০১ নভেম্বর ২০২২, ১৫:১৮

সাম্প্রতিক সময় প্রশাসনের বিভিন্ন অঙ্গে বাড়াবাড়ি প্রকটভাবে লক্ষণীয় হচ্ছে। পক্ষান্তরে দেখা যাচ্ছে না এর যথার্থ কার্যকারিতা। তাই জনমনে আস্থার সংকটে আছে প্রতিষ্ঠানগুলো। অথচ রাষ্ট্র পরিচালনার জন্য একে টিকিয়ে রাখা অপরিহার্য। যেকোনো ধরনের সরকারব্যবস্থায় জনপ্রশাসনের বিকল্প নেই।


ঠিক তেমনি সে প্রতিষ্ঠানকে দেওয়া আইনি ক্ষমতার মধ্যে এর কর্মকর্তারা সীমিত না থাকলে বিপত্তি ঘটে বিভিন্ন পর্যায়ে। তাঁদের সীমিত রাখতে রয়েছে নানা ধরনের আইন ও বিধিবিধান। পাশাপাশি এসব কার্যকর করার জন্য আছে প্রাতিষ্ঠানিক অবকাঠামো। কিন্তু দুঃখজনকভাবে দেখা যায়, কোনো কোনো কর্মকর্তা ক্ষেত্রবিশেষে সীমা লঙ্ঘন করেও পার পেয়ে যাচ্ছেন। তাঁরা নিজের আইনগত কর্তৃত্বের বাইরে যাচ্ছেন সময়ে সময়ে।


এসব যাঁদের দেখার কথা, তাঁরা একেবারেই কিছু দেখছেন না বা করছেন না, এমনটা বলা যাবে না। আবার আলোচিত কোনো কোনো বেপরোয়া আচরণের জন্য সংশ্লিষ্ট কর্মকর্তাকে যথোপযুক্ত সাজার আওতায় আনা যাচ্ছে না, এমনটাও দেখা যাচ্ছে। অথচ এ ধরনের আচরণ থেকে সবাইকে বিরত রাখতে সে সাজা হওয়া উচিত দৃষ্টান্তমূলক, বিধানও রয়েছে। কিন্তু যাঁরা প্রয়োগ করবেন, মনে হচ্ছে তাঁরা তা করছেন কম্পিত হাতে। এতে সাজাপ্রাপ্ত হওয়ার গ্লানিবোধ থাকে না সেই কর্মকর্তার।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও