কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


যেভাবে তৈরি করবেন গ্রেভি শিক কাবাব

শিক কাবাব খেতে কমবেশি সবাই পছন্দ করেন। তবে যারা একঘেয়েমি শিক কাবাব খেতে খেতে বিরক্ত হয়ে গেছেন, তারা স্বাদ নিতে পারেন গ্রেভি শিক কাবাবের। রইলো গ্রেভি শিক কাবাবের রেসিপি-

উপকরণ

১. হাড় ছাড়া মুরগির বুকের মাংস ৪০০ গ্রাম
২. পেঁয়াজ কুচি বড় ২টি
৩. কাঁচা মরিচ কুচি ৫/৬টি
৪. গরম মসলার গুঁড়া আধা চা চামচ
৫. ভাজা জিরার গুঁড়া হাফ চা চামচ
৬. আদা বাটা আধা চা চামচ
৭. রসুন বাটা আধা চামচ
৮. কাবাব মসলা ১ চা চামচ
৯. লবণ স্বাদমতো
১০. পুদিনা পাতা/ধনিয়া পাতা কুচি ১কাপ
১১. ডিম ১টি
১২. ১ টেবিল চামচ
১৩. মরিচ গুঁড়া আধা চা চামচ
১৪. পেঁয়াজ কুচি ১ কাপ
১৫. কাঠবাদাম ৭/৮টি
১৬. তেল আধা কাপ
১৭. আদা-রসুন বাটা ১ চা চামচ
১৮. আধা কাপ ফেটানো টকদই
১৯. ধনিয়ার গুঁড়া আধা চা চামচ
২০. ভাজা জিরার গুঁড়া আধা চা চামচ
২১. গরম মসলার গুঁড়া আধা চা চামচ ও
২২. লবণ স্বাদমতো।

পদ্ধতি

প্রথমে ১-১৩ নং পর্যন্ত সব উপকরণ মাংসের সঙ্গে মিশিয়ে মেখে রাখুন ১৫-২০মিনিট। এবার পেঁয়াজ ও কাঠবাদাম হালকা করে ভেজে ব্লেন্ড করে সামান্য পানি দিয়ে পেস্ট করে নিন।

এবার ২-৩পিস পাউরুটি পানিতে ভিজিয়ে হাত দিয়ে চিপে পাউরুটির পানি ফেলে দিয়ে সেই পাউরুটি মেরিনেট করা মাংসের সঙ্গে মেখে নিন। এবার এই মাংস ব্লেন্ড করে নিতে হবে।

দু’হাতের তালুতে সামান্য তেল মাখিয়ে পরিমাণমতো ব্লেন্ড করা মাংসের মিশ্রণ নিয়ে কাবাবগুলো তৈরি করে নিন। এবার এই লম্বা সেপ করে ভেতরে একটি মোটা কাঠি একসঙ্গে করে ভেতরে ঢুকিয়ে হাত দিয়ে চেপে চেপে একটু লম্বা করে নিতে হবে।

সেপটা ঠিক হয়ে গেলে কাঠিগুলো খুব সাবধানে টেনে বের করে নিতে হবে। সবগুলো কাবাব একইভাবে বানিয়ে প্যানে গরম তেলে হালকা ব্রাউন কালার করে ভেজে নিতে হবে।

এবার তেল হালকা গরম করে অল্প আঁচে শ্যালো ফ্রাই করতে হবে। এরপর ২/৩ মিনিট উল্টিয়ে চারপাশে সমানভাবে ভেজে নামিয়ে নিন। বেশি সময় ধরে ভাঁজলে কাবাব শক্ত হয়ে যাবে।

এবার চুলায় প্যান বসিয়ে তেল গরম করে আদা-রসুন বাটার সঙ্গে ভাজা পেঁয়াজ বাদামের পেস্ট নেড়ে নিন। তারপর ১৮-২২ নং পর্যন্ত সব উপকরণ একসঙ্গে মিশিয়ে নিন।

সামান্য পানি দিয়ে নেড়ে নেড়ে মসলা কষিয়ে দিয়ে দিন ভেজে রাখা কাবাবগুলো। ভালোভাবে নেড়ে মসলার সঙ্গে মিশিয়ে দিয়ে দিতে হবে দেড় কাপ পানি। নেড়ে ঢেকে দিন অল্প সময়ের জন্য। ঢাকনা সরিয়ে দেখতে হবে
ঝোল মাখা মাখা হয়েছে কি না

কাবাবের উপর তেল উঠে এলে উপরে ধনেপাতা কুচি ছিটিয়ে দিয়ে চুলা থেকে নামিয়ে নিতে হবে। তাহলেই তৈরি হয়ে যাবে গ্রেভি শিক কাবাব।

এই রেসিপি করতে কোনো কিছু মেপে নেওয়ার প্রয়োজন হয় না। সবকিছু নিজের আন্দাজ মতো নিলেই হবে।
সবাই ভালো থাকুন সুস্থ থাকুন নিরাপদে থাকুন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন