কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

কর অব্যাহতি ও ব্যাংকে আমলা পরিচালক কমাতে বলেছে আইএমএফ

প্রথম আলো প্রকাশিত: ৩১ অক্টোবর ২০২২, ১০:০০

আয়কর, মূল্য সংযোজন কর (মূসক) বা ভ্যাট ও শুল্ক—তিন খাতেই কর অব্যাহতি কমাতে বলেছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। সংস্থাটি মনে করে, কর অব্যাহতির প্রবণতা অন্য দেশের তুলনায় বাংলাদেশে বেশি। ফলে কাঙ্ক্ষিত রাজস্ব আদায় করা যাচ্ছে না।


তাই কোন কোন খাতে কর অব্যাহতি আছে, এর তালিকা চেয়েছে আইএমএফ। পাশাপাশি কোন কোন খাতকে কর অব্যাহতির তালিকা থেকে বাদ দেওয়া যায়, তা নিয়ে পর্যালোচনা করার পরামর্শ দিয়েছে এই দাতা সংস্থাটি। এ বিষয়ে প্রয়োজনে জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) প্রয়োজনীয় সহায়তা দেবে তারা।


গতকাল রোববার সফররত আইএমএফের প্রতিনিধিদল এনবিআরের আয়কর, ভ্যাট ও শুল্ক বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে আলাদাভাবে বৈঠক করেন। এসব বৈঠকে এনবিআরের সদস্য (কাস্টমস নীতি) মাসুদ সাদিক, সদস্য (আয়কর নীতি) শামস উদ্দিন আহমেদ, সদস্য (ভ্যাট নীতি) জাকিয়া সুলতানা, সদস্য মইনুল খান উপস্থিত ছিলেন। বৈঠকের দায়িত্বশীল সূত্রে এসব তথ্য জানা গেছে। রাজধানীর সেগুনবাগিচার এনবিআর প্রধান কার্যালয়ে ওই সভাগুলো হয়। তিনটি সভা শেষে এনবিআরের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিমের সঙ্গে সৌজন্য সাক্ষাৎও করে আইএমএফের পাঁচ সদস্যবিশিষ্ট প্রতিনিধিদল।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও