কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

অস্বাস্থ্যকর খাবার থেকে দূরে থাকবেন কীভাবে?

বাংলা ট্রিবিউন প্রকাশিত: ৩০ অক্টোবর ২০২২, ১৮:১৮

ব্রিটেনের ডাক্তার মাইকেল মসলে জানান, সুনির্দিষ্ট ডায়েট পরিকল্পনা এই ধরনের খাবার খাওয়ার ইচ্ছাকে দমন করতে পারে। এজন্য উচ্চ প্রোটিন সমৃদ্ধ খাবার রাখতে হবে খাদ্য তালিকায়। এই ধরনের খাবার অনেকক্ষণ পর্যন্ত পেটে থাকে। ফলে বাড়তি খাবার খাওয়ার আকাঙ্ক্ষা কমে। এছাড়া যে হরমোনের কারণে ক্ষুধাবোধ হয় আমাদের, সে হরমোন কমাতে সাহায্য করে প্রোটিন সমৃদ্ধ খাবার। এজন্য প্রতিদিন অল্প অল্প করে প্রোটিনের পরিমাণ বাড়াতে হবে।


প্রোটিন সমৃদ্ধ খাবার খেলে পরিপাক ক্রিয়ার উন্নতি হয় ও ওজন নিয়ন্ত্রণে থাকে। ডাক্তার মসলে ২০১৪ সালের এক গবেষণার রিপোর্ট তুলে ধরেন। সে গবেষণায় দেখা যায়, সকালের নাস্তায় উচ্চমাত্রার প্রোটিন থাকলে দীর্ঘক্ষণ পর্যন্ত ক্ষুধা লাগে না।


দিনের প্রথম খাবারে রাখতে পারেন ডিম, মুরগির মাংস ও পরিজ। সঙ্গে থাকতে পারে খানিকটা ফাইবার ও ফল। এছাড়া সারাদিনের খাদ্য তালিকায় রাখুন বাদাম, সয়াবিন, মটরশুঁটি, বিভিন্ন ধরনের বীজ ও ডাল। মুরগির মাংস ও বিভিন্ন ধরনের মাছ খাওয়াও খুব জরুরি।


তবে অতিরিক্ত প্রোটিন খেতে যাবেন না আবার। সঙ্গে ফাইবার, কার্বোহাইড্রেট ও ফল রাখবেন। অতিরিক্ত প্রোটিন খেলে বিভিন্ন ধরনের শারীরিক জটিলতা দেখা দিতে পারে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও