কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

শস্য চুক্তি থেকে সরে আসার সিদ্ধান্ত প্রত্যাহারের আহ্বান ইইউ’র

www.ajkerpatrika.com ইউক্রেন প্রকাশিত: ৩০ অক্টোবর ২০২২, ১৮:১৬

ইউক্রেনের কৃষিপণ্য রপ্তানির বিষয়ে সম্পাদিত চুক্তি থেকে সরে এসেছে রাশিয়া। তাদের এই সিদ্ধান্ত প্রত্যাহারের আহ্বান জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। আজ রোববার এক টুইট বার্তায় এ আহ্বান জানান ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান জোসেপ বোরেল। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে এএফপি।


টুইট বার্তায় জোসেপ বোরেল বলেন, ‘ইউক্রেনে রুশ আগ্রাসনের ফলে বিশ্বব্যাপী খাদ্যসংকট দেখা দিয়েছে। এর মধ্যে শস্য চুক্তি থেকে রাশিয়া সরে আসায় অতি প্রয়োজনীয় খাদ্যশস্য ও সারের প্রধান রপ্তানি ঝুঁকির মুখে পড়ল। এমন পরিস্থিতিতে রাশিয়াকে সিদ্ধান্ত প্রত্যাহারের আহ্বান জানাচ্ছে ইউরোপীয় ইউনিয়ন।’ 


উল্লেখ্য, জাতিসংঘ ও তুরস্কের মধ্যস্থতায় ইউক্রেন থেকে বিশ্বের বিভিন্ন দেশে ইউক্রেনীয় কৃষিপণ্য রপ্তানি নিশ্চিত করতে এই চুক্তিটি করা হয়েছিল। রাশিয়া জানায়, ইউক্রেনের সেনাবাহিনী ড্রোনের সাহায্যে গতকাল শনিবার ভোররাতে রাশিয়া অধিভুক্ত ক্রিমিয়ার বৃহত্তম শহর সেভাস্তোপল বন্দরের নিকটবর্তী কৃষ্ণ সাগরে থাকা রুশ নৌবহরে হামলা করেছে। এই হামলায় অন্তত ৯টি ড্রোন ব্যবহার করা হয়েছিল এবং এই হামলায় রাশিয়ার একটি যুদ্ধজাহাজ ক্ষতিগ্রস্ত হয়েছে। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও