কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

গর্ভকালীন প্রথম তিন মাসের সতর্কতা

www.ajkerpatrika.com প্রকাশিত: ৩০ অক্টোবর ২০২২, ১৩:০৮

গর্ভকাল প্রত্যেক নারীর জীবনের গুরুত্বপূর্ণ একটি অধ্যায়। ৪০ সপ্তাহের গর্ভকালকে মোট তিনটি ভাগে ভাগ করা হয়। এর মধ্যে প্রথম তিন মাস প্রথম ত্রৈমাসিক বা ফার্স্ট ট্রাইমেস্টার। এ সময় গর্ভবতীর শরীরে নানা রকম পরিবর্তনের সূচনা হয়। এসব পরিবর্তনের কারণে বমি বমি ভাব, ক্লান্তিবোধ, স্তনে ব্যথা ও ভারী লাগা, ঘন ঘন প্রস্রাব হওয়া এবং অরুচি হতে পারে। চিকিৎসকের পরামর্শে এ সময় বেশ কিছু পরীক্ষা-নিরীক্ষা করা জরুরি।


ফার্স্ট ট্রাইমেস্টার 


(০ থেকে ১৩ সপ্তাহ)
গর্ভস্থ শিশুর সঠিক ও পরিপূর্ণ বিকাশের জন্য প্রথম তিন মাস অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই সময়ের মধ্যে শিশুর শরীরের অঙ্গপ্রত্যঙ্গের গঠন এবং বিকাশ ঘটে। বেশির ভাগ গর্ভপাত ও জন্মগত ত্রুটি এই সময়ের মধ্যে ঘটে। তাই এ সময়ে কিছু ব্যাপারে সতর্কতা অত্যন্ত জরুরি।


খাবার 


গর্ভকালীন প্রথম তিন মাসে সাধারণত অতিরিক্ত খাবার তেমন প্রয়োজন হয় না। তবে খাদ্যতালিকায় থাকতে হবে সুষম ও পুষ্টিসমৃদ্ধ খাবার। খেতে হবে প্রচুর পরিমাণে ফল ও সবজি।


কী কী খাবেন



  • দুধ ও দুধ দিয়ে তৈরি খাবার, যেমন দই, মাখন, পনির ইত্যাদি।

  • ফলিক অ্যাসিডসমৃদ্ধ খাবার ও গাঢ় সবুজ শাকসবজি, যেমন পালংশাক, বাঁধাকপি, মটরশুঁটি, ঢ্যাঁড়স, রঙিন সবজি ইত্যাদি।

  • শস্যদানা, যেমন পাস্তা, বার্লি, লাল চাল, ওটস ইত্যাদি।

  • ডিম, মাছ, মাংস, বিভিন্ন বীজ, বাদাম ইত্যাদি। এগুলোতে প্রচুর পরিমাণে প্রোটিন, মিনারেলস ও ভিটামিন রয়েছে, যা গর্ভস্থ শিশুর সঠিক বৃদ্ধি ও বিকাশের জন্য সহায়ক। 


কী কী খাবেন না


যেকোনো ধরনের প্রক্রিয়াজাত খাবার, সামুদ্রিক খাবার, জাংকফুড, পেঁপে, আনারস, কামরাঙ্গা, অতিরিক্ত চিনিযুক্ত খাবার, অর্ধসেদ্ধ মাংস, অতিরিক্ত লবণ ও চর্বিযুক্ত খাবার।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে