কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

শীতের আগেই খুশকির সমস্যা?

সমকাল প্রকাশিত: ৩০ অক্টোবর ২০২২, ১৩:০৬

শীত পড়লেই ত্বক শুষ্ক হয়ে যায়। ফলে শরীরের চামড়ার সঙ্গে মাথার চামড়াও উঠতে থাকে। এতে খুশকির সমস্যা বেড়ে যায়। বিশেষ করে যাদের খুশকির প্রবণতা আছে, তাদের শীত পড়তে না পড়তেই মাথায় খুশকির সমস্যা জাঁকিয়ে বসে। খুশকি থেকে বাঁচতে অনেকেই বাজার নানা রকম শ্যাম্পু কিনে ব্যবহার করেন। এতে সাময়িকভাবে খুশকির সমস্যা গেলেও আবারও তা ফিরে আসে। সেক্ষেত্রে ঘরোয়া কিছু পদ্ধতি অনুসরণ করতে পারেন। যেমন-


আদা আর লেবুর রস: লেবু আর আদার রস একসঙ্গে মিশিয়ে নিয়ে তা মাথায় লাগিয়ে নিন। এরপর কিছুক্ষণ শুকাতে সময় দিন। তারপর শ্যাম্পু করে নিন।


টকদই: ভাল করে টকদই ফেটিয়ে নিন। এবার তা চুলের গোড়ায় লাগিয়ে রাখুন অন্তত ১৫ মিনিট রাখুন। এরপর মাথা শুকিয়ে গেলে ভাল করে শ্যাম্পু করে ধুয়ে নিন।


ভিনেগার:  খুশকির সমস্যায় খুব ভাল কাজ করে অ্যাপেল সিডার ভিনিগার। অ্যাপেল সিডার ভিনিগারের সঙ্গে পানি মিশিয়ে নিন। এবার তা মাথায় লাগিয়ে রাখুন আধঘন্টা। মাথায় তা শুকিয়ে গেলে তারপর শ্যাম্পু করে ধুয়ে নিন।


বেকিং সোডা: বেকিং সোডার সঙ্গে একটু পানি মিশিয়ে চুলের গোড়ার আঙুল দিয়ে ভাল করে  লাগিয়ে নিন। সোডা শুকিয়ে গেলে তা পানি দিয়ে ধুয়ে নিন। সপ্তাহে তিন দিন করে এই পদ্ধতি ব্যবহার করতে পারেন। এতে খুশকি দূর হবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে