কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

খাদ্য নিরাপত্তা নিশ্চিতে দুর্যোগ কাটিয়ে ওঠা জরুরি

বাংলা ট্রিবিউন রাজন ভট্টাচার্য প্রকাশিত: ২৯ অক্টোবর ২০২২, ১৮:১২

দীর্ঘমেয়াদী ইউক্রেন-রাশিয়া যুদ্ধের কারণে গোটা বিশ্বই খাদ্য সংকটের মুখে পড়তে পারে। বিশ্ব ব্যাংক থেকে শুরু করে জাতিসংঘসহ আন্তর্জাতিক সংস্থাগুলো গত কয়েকমাস ধরেই এরকম পূর্বাভাস দিয়ে আসছে। বলা হচ্ছে, ২০২৩ সাল থেকে খাদ্য সংকট শুরু হতে পারে। যুদ্ধ ও কোভিড পরিস্থিতি উভয়ই মূলত এই সংকটের জন্য দায়ী।


আর্থিক ও খাদ্য নিরাপত্তার দিক থেকে বাংলাদেশ যে একেবারেই নিরাপদ, এমন ভাবনার কারণ নেই। সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনাও বিশ্ব নেতাদের সুরে সুর মিলিয়ে আগামী বছরে খাদ্য সংকটের কথা তুলে ধরে সবাইকে উৎপাদনমুখি হওয়ার আহ্বান জানিয়েছেন। অর্থাৎ কৃষি উৎপাদন বাড়ানোই নিজেদের সুরক্ষিত রাখার একমাত্র উপায়। তাই তিনি এক ইঞ্চি জমি পতিত না রেখে ফসল আবাদ করার পরামর্শ দিয়েছেন সবাইকে।


এটা তো সত্যি, টালমাটাল বিশ্ব অর্থনীতিতে সব দেশই নিজেদের সুরক্ষার কথা আগে ভাববে। সংকট হতে পারে এটা অস্বাভাবিক কিছু নয়। কারণ ইউক্রেন আর রাশিয়া হলো শস্য উৎপাদনকারী দেশগুলোর মধ্যে অন্যতম। সেখানে যুদ্ধ পরিস্থিতিতে ফসল উৎপাদন কমেছে। উৎপাদিত পণ্যের রফতানি কমে যাওয়ায় সংকটের মুখে বিভিন্ন দেশ। যা কোনোভাবেই সামাল দেওয়া যাচ্ছে না বলেই স্ব-স্ব দেশগুলোতে নিজস্ব উৎপাদন ব্যবস্থার দিকে নজর দেওয়ার কথা বলা হচ্ছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও