কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

এই ৫টি খাবার হার্টের ক্ষতি করতে পারে, জানেন তো?

কালের কণ্ঠ প্রকাশিত: ২৭ অক্টোবর ২০২২, ১৫:৫৭

ফাস্ট ফুড যেমন- চিজবার্গার, ডোনাটস এবং ফ্রেঞ্চ ফ্রাইয়ের এই জিনিসগুলো আপনার হার্টের জন্য একেবারেই ভালো নয়। এটা জানার জন্য আপনার পুষ্টিবিদ হওয়ার দরকার নেই। কিন্তু এমন কিছু জনপ্রিয় খাবার রয়েছে, যা আপনার হার্টের জন্য মোটেও স্বাস্থ্যকর নয়। শুনলে আপনিও চমকে যাবেন।


পাউরুটি


অনেকে শুনে অবাক হবেন যে পাউরুটি এবং বেকিং করা খাবার খেলে এর প্রভাব পড়ে গিয়ে হার্টে। কারণ এগুলো শরীরের সোডিয়ামের সঙ্গে জড়িত। শরীরে সোডিয়ামের মাত্রা- অর্থাৎ লবণ বাড়িয়ে দিতে পারে পাউরুটি এবং বেকিং করা খাবার। সোডিয়াম বেড়ে গেলে উচ্চ রক্তচাপে ভুগতে পারেন। যা হৃদরোগের ঝুঁকি বা স্ট্রোকের আশঙ্কা বাড়িয়ে দেয়। পাউরুটিতে মিহি আটাও আমাদের রক্তে শর্করার পরিমাণ বাড়াতে পারে। এবং মনে রাখবেন বাদামি আটা মানেই যে হবে শরীরের জন্য ভালো তা নয়।  


মার্জারিন


 সুপার শপগুলোতে এখন পাওয়া যায় মার্জারিন। ঠিক মাখনের মতো এই জিনিস অনেকের এখন প্রিয় খাবার। আবার অনেকে মনে করে মাখনের থেকে মার্জারিন ভালো। হার্টের স্বাস্থ্য ভালো রাখে, সেটি আসলে ভুল ধারণা। বরং মার্জারিনে রয়েছে আরো বেশি ট্রান্সফ্যাট, যা রক্তে খারাপ কোলেস্টেরলের মাত্রা বাড়িয়ে দেয়।  


আবার অনেক প্রস্তুতকারী প্রতিষ্ঠান মার্জারিনে পাম অয়েল ব্যবহার করে। এতে আছে স্যাচুরেটেড ফ্যাট, যা কোলেস্টেরলের মাত্রা বাড়িয়ে দেয়।  


স্কিম মিল্ক বা স্বর তোলা দুধ


দুধ এবং দুধের তৈরি সব খাবার কোলেস্টেরল বাড়ায়। কারণ এতে আছে স্যাচুরেটেড ফ্যাটি এসিড। স্কিম মিল্ক থেকে যদিও স্বর তুরে ফেলা হয়, তার পরেও বিকল্প কোনো পদ্ধতি খুঁজে নেওয়া উচিত। খেতে পারেন বাদামের দুধ, সয়া দুধ ইত্যাদি। অথবা ক্যালসিয়ামসমৃদ্ধ সবজি, দুধ।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও