কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

প্রস্তাবিত রিকভারি প্ল্যান তৈরি নিয়ে সমস্যা

কালের কণ্ঠ নিরঞ্জন রায় প্রকাশিত: ২৬ অক্টোবর ২০২২, ১০:৫১

বাংলাদেশ ব্যাংক দেশের বাণিজ্যিক ব্যাংকগুলোকে তাদের স্বতন্ত্র রিকভারি প্ল্যান তৈরির জন্য নির্দেশনা জারি করেছে। গত ২৪ ফেব্রুয়ারি ২০২২ তারিখে জারি করা বিআরপিডি সার্কুলার নম্বর ১-এর মাধ্যমে এই নির্দেশনা প্রদান করা হয়েছে। এই নির্দেশনায় বলা হয়েছে যে রিকভারি প্ল্যান তৈরির আপডেট নিয়মিত বাংলাদেশ ব্যাংককে প্রতিবছর ৩১ জানুয়ারির মধ্যে জানাতে হবে। সে অনুযায়ী আর তিন মাস পরেই ব্যাংকগুলোকে রিকভারি প্ল্যান তৈরির আপডেট জানাতে হবে।


ময় পার করছে। এসংক্রান্ত দু-একটি সভাও অনুষ্ঠিত হয়েছে বাংলাদেশ ব্যাংকের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের সঙ্গে। রিকভারি প্ল্যানের একটি গাইডলাইন, নমুনা রিকভারি প্ল্যানের কপি এবং একটি ম্যাট্রিক্সও (ফর্মুলাসহ স্প্রেডশিট) বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে বাণিজ্যিক ব্যাংকগুলোকে দেওয়া হয়েছে।


এগুলো নিয়ে দেশের ব্যাংকগুলো তাদের রিকভারি প্ল্যান তৈরির চেষ্টা করে গেলেও এর কোনো কূলকিনারা করতে পারছে না। কোথা থেকে শুরু করে কিভাবে এই প্ল্যান তৈরির কাজ সম্পন্ন করবে, তা কিছুতেই বুঝে উঠতে পারছে না। আমি যেহেতু ব্যাংক ও ফিন্যান্স নিয়ে লেখালেখি করে থাকি, তাই অনেকেই আমার সঙ্গে যোগাযোগ করেছেন। আমি এই রিকভারি প্ল্যান-সংক্রান্ত সার্কুলার, গাইডলাইন, নমুনা রিকভারি প্ল্যান এবং ম্যাট্রিক্স পড়ে স্পষ্টতই বুঝতে পেরেছি যে আসলেই আমাদের দেশের ব্যাংকের জন্য রিকভারি প্ল্যান তৈরি করা এক দুরূহ ব্যাপার। শুধু তা-ই নয়, আমার কাছে মনে হয়েছে যে উন্নত বিশ্বের ব্যাংকের রিকভারি প্ল্যান হুবহু কপি করে আমাদের দেশের ব্যাংকের জন্য রিকভারি প্ল্যান তৈরি করার নির্দেশ দেওয়া হয়েছে। ফলে বিষয়টি যে আমাদের দেশের ব্যাংকগুলোর জন্য দুর্বোধ্য ও জটিল হবে, তা খুবই স্বাভাবিক।  

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও