কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

আ.লীগ-বিএনপিসহ ৩৯ দলের তথ্য নিচ্ছে ইসি

যুগান্তর প্রকাশিত: ২৬ অক্টোবর ২০২২, ১০:০৬

ক্ষমতাসীন আওয়ামী লীগ, মাঠের প্রধান বিরোধী দল বিএনপিসহ ৩৯টি নিবন্ধিত রাজনৈতিক দলের তথ্য সংগ্রহ করছে নির্বাচন কমিশন (ইসি)। এসব রাজনৈতিক দল গণপ্রতিনিধিত্ব আদেশ ১৯৭২ (আরপিও) ও রাজনৈতিক দল নিবন্ধন বিধিমালা-২০০৮ এর শর্ত মেনে চলছে কিনা-সেই তথ্য চেয়েছে কমিশন।


সম্প্রতি নিবন্ধিত সব রাজনৈতিক দলের সভাপতি বা সাধারণ সম্পাদককে চিঠি দিয়ে এসব তথ্য জানাতে বলা হয়। তথ্য দেওয়ার জন্য দলগুলোকে ৩০ কার্যদিবস সময় দেওয়া হয়েছে। এদিকে আগামী জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে নির্বাচন কমিশনে নিবন্ধন পেতে ২০টির বেশি দল আবেদন করেছে। ৩০ অক্টোবর আবেদন জমা দেওয়ার সময় শেষ। এরপর এসব দলের বিষয়েও তদন্ত করবে নির্বাচন কমিশন। ইসি সূত্রে এসব তথ্য জানা গেছে।


এ বিষয়ে জানতে চাইলে নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ যুগান্তরকে বলেন, নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর কাছে কিছু তথ্য চাওয়া হয়েছে। তথ্যগুলো পাওয়ার পর তা কমিশনে উপস্থাপন করা হবে। কমিশন যে সিদ্ধান্ত দেবে, সেই অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। নিবন্ধিত রাজনৈতিক দলের তথ্য মাঠপর্যায়ে যাচাই করা হবে কিনা-এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এ বিষয়ে কমিশনের সিদ্ধান্ত পাইনি। কমিশন যে সিদ্ধান্ত দেবে, সেই অনুযায়ী পদক্ষেপ নেওয়া হবে। ইসিতে নিবন্ধন পেতে বিভিন্ন রাজনৈতিক দলের আবেদন প্রসঙ্গে তিনি বলেন, ওইসব দলগুলোর মাঠপর্যায়ে অফিস আছে কিনা, নিবন্ধন শর্ত পূরণ করে কিনা-এসব বিষয়ে খতিয়ে দেখা হবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও