কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


শিশুকে নিয়মিত কলা খাওয়াবেন যেসব কারণে

কলা পুষ্টিগুণে ভরপুর একটি ফল। বড়দের পাশাপাশি এই ফল শিশুদের জন্যও দারুন উপকারী। শিশুর পুষ্টিকর খাদ্যতালিকা প্রতিদিন এই ফলটি রাখা প্রয়োজন। কারণ কলা হচ্ছে শরীরের শক্তির অন্যতম উৎস। এতে রয়েছে ম্যাঙ্গানিজ, ভিটামিন বি৬, ভিটামিন সি, ফাইবার, পটাশিয়াম, আয়রন, ভিটামিন এ, বায়োটিন। এছাড়া কলায় ফ্যাটের পরিমাণ খুবই কম। কলায় গ্লুকোজ, ফ্রুকটোজ ও সুক্রোজ ইত্যাদি প্রাকৃতিক সুগারের উপস্থিতি রয়েছে। যা শরীরের শক্তি বাড়াতে জরুরি।

শিশুর শরীরে কলার উপকারিতা-

সরাসরি শক্তির জোগান দেয় : শিশুরা সারাদিন ছোটাছুটি করে, দুরন্তপনা করে। তাই তাদের প্রচুর শক্তি দরকার । সারাদিনের ক্লান্তির পর একটা কলা শিশুকে দ্রুত চাঙ্গা করে দিতে পারে। তাই শিশুদের সারাদিন সতেজ রাখতে রোজ একটা করে পাকা কলা খাওয়াতে হবে। বিশেষ করে শিশুকে খেলাধুলো করার পর একটা কলা খেতে দেওয়া খুবই স্বাস্থ্যকর অভ্যাস। এতে করে শিশু ক্লান্তিবোধ করবে না।

হজমশক্তি ঠিক রাখে : কলার মধ্যে যে ফাইবার রয়েছে তা হজমশক্তি ঠিক রাখতে দারুণ কাজ করে। এতে ‘পেকটিন’ নামক ফাইবার রয়েছে। পানিতে দ্রবীভূত এই ফাইবার শরীরে উপস্থিত কার্বোহাইড্রেটকে সুগারে পরিণত করে দিতে পারে। রোজ একটা করে কলা খেলে শিশুর কোষ্ঠকাঠিন্যের সমস্যাও প্রতিরোধ হয়। এছাড়া কলা খেলে পেট ভরা থাকে অনেকক্ষণ।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন