কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


সিত্রাংয়ের প্রভাব : ১৫০ বছরের গাছ দেড় মিনিটেই শেষ

ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে কক্সবাজারের টেকনাফ উপকূলে বাতাসের গতিবেগ বাড়ছে। আজ সোমবার দুপুর ১২টার পর থেকে প্রবল বাতাসে ভেঙে পড়ছে গাছপালা। ভেঙে-মুচড়ে পড়েছে দেড় শ বছরের ঐতিহ্যবাহী একটি বড় তেঁতুলগাছ। গাছটির অবস্থান উপজেলার সাবরাং ইউনিয়নের শাহপরীর দ্বীপ পূর্ব-উত্তর পাড়া গ্রামে।

স্থানীয় বাসিন্দা ও সাবেক ইউপি সদস্য মোহাম্মদ ইসমাইল বলেন, ‘শিশুকাল থেকে বড় এই তেঁতুলগাছটি দেখে আসছি। আমাদের বাপ-দাদারাও গাছটি এভাবে দেখে আসছে। গাছের বড় ডালপালাগুলো প্রকৃতিতে সৌন্দর্য বৃদ্ধির পাশাপাশি পরিবেশের ভারসাম্য রক্ষায় ভূমিকা রেখেছে। ’

প্রত্যক্ষ্যদর্শীরা জানান, মুহূর্তের মধ্যে ভেঙে যায় তেঁতুলগাছটির ডালপালা। কিছু ডাল মুচড়ে গিয়ে গাছে সঙ্গে ঝুলে আছে। এখন শুধু মূল খণ্ড ছাড়া সবই ভেঙে বা মুচড়ে গেছে। ১৫০ বছরের গাছটি এক থেকে দেড় মিনিটেই শেষ।

স্থানীয় মাদরাসা শিক্ষক মোহাম্মদ ইয়াহিয়া কলিম বলেন, দুপুর ১২টার পরে বাতাস বাড়লে গাছটির বড় ডালগুলো একসঙ্গে মুচড়ে ভেঙে পড়ে। তবে এলাকায় মানুষের চলাচল না থাকায় কোনো ধরনের ক্ষতি হয়নি। ঘূর্ণিঝড় সিত্রাং যেন এই গ্রামের মানুষের শৈশব-কৈশোরের আড্ডা, আনন্দ-বেদনার স্মৃতিটুকু শেষ করে দিল।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন