কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

কৌশল-অপকৌশল-কূটকৌশল

ঢাকা পোষ্ট প্রভাষ আমিন প্রকাশিত: ২৩ অক্টোবর ২০২২, ১০:০৯

নারায়ণগঞ্জ আওয়ামী লীগের সংসদ সদস্য শামীম ওসমানের একটি সংলাপ ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে। সংলাপটি হলো ‘খেলা হবে’। বাংলাদেশের রাজনীতিতে দারুণ জনপ্রিয় এই সংলাপ। শুধু বাংলাদেশ নয়, ভারতের পশ্চিমবঙ্গের রাজনীতিবিদরাও লুফে নিয়েছেন সংলাপটি।


ক্ষমতাসীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কয়েকদিন আগে বিরোধী দল বিএনপির উদ্দেশে ‘খেলা হবে’ বলে চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছিলেন। বিএনপিও চ্যালেঞ্জ গ্রহণ করে ‘খেলা হবে’ বলে পাল্টা চ্যালেঞ্জ দিয়েছে। রাজনীতি আসলেই একটি খেলার মতোই। তবে খেলার যেমন কিছু নিয়মকানুন আছে, রাজনীতিরও আছে।


প্রথম কথা হলো, খেলার জন্য একটি সমতল মাঠ দরকার। মানে হলো, সব দল খেলার জন্য সমান সুবিধা পাবে। কিন্তু বাংলাদেশের রাজনীতির মাঠ মোটেই সমতল নয়। ক্ষমতাসীনরা সবসময়ই বাড়তি সুবিধা পান। কারণ তাদের সাথে দলীয় নেতাকর্মীরা তো থাকেই; থাকে পুলিশ, প্রশাসন ও রাষ্ট্রযন্ত্র। এটা ঠিক খেলায়ও স্বাগতিকেরা কিছু সুবিধা পায়।


ক্রিকেট মাঠে নিজেদের বোলিং শক্তি বিবেচনায় স্বাগতিকেরা সুবিধামতো পিচ বানায়। তাছাড়া গ্যালারি ভর্তি নিজেদের দর্শক সমর্থন তো আছেই। তবে হোম অ্যাডভান্টেজেরও একটা সীমা থাকে। সীমা অতিক্রম করলে আর খেলা হয় না, একতরফা হয়ে যায় সবকিছু। বাংলাদেশের রাজনীতির খেলায়ও নিয়মকানুনের বালাই নেই, সবকিছু হচ্ছে একতরফা।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও