কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

নিরাপদ সড়ক: আসছে আইটিএস, সচল রাখতে বাড়াতে হবে ‘সক্ষমতা’

বিডি নিউজ ২৪ প্রকাশিত: ২২ অক্টোবর ২০২২, ১৩:৪৩

সড়কে বেপরোয়া গতির খেলা আর নিয়ম ভাঙার প্রতিযোগিতা বন্ধে প্রচলিত পদ্ধতির সীমাবদ্ধতায় নিরাপদ মহাসড়ক নিশ্চিতে প্রযুক্তির যোগ হচ্ছে; দেশের ট্রাফিক ব্যবস্থাপনায় যন্ত্রের বুদ্ধিমত্তাকে ব্যবহারের পদক্ষেপ নেওয়া হয়েছে।


উন্নত বিশ্বের মত ‘ইন্টেলিজেন্ট ট্রান্সপোর্ট সিস্টেম’ (আইটিএস) প্রযুক্তি ব্যবহার করে মহাসড়কে যানবাহনে নজরদারি বাড়ানো হবে। এটি দ্রুত গতি নিয়ন্ত্রণে চালকদের বাধ্য করার পাশাপাশি তাদের নিয়ম ভাঙার বিরুদ্ধে ত্বরিৎ ব্যবস্থা এবং দুর্ঘটনার পর তাৎক্ষণিক সহায়তা কার্যক্রমে বড় ধরনের ভূমিকা রাখবে বলে আশা সরকারের।


দুটি প্রকল্পের আওতায় প্রায় পৌনে তিনশ কোটি টাকা ব্যয়ে দুই মহাসড়কে স্বয়ংক্রিয় আইটিএস প্রযুক্তির ট্রাফিক ব্যবস্থাপনা স্থাপনের মাধ্যমে সড়ক পর্যবেক্ষণের কাজ হাতে নেওয়া হয়েছে।


তবে এমন ব্যয়বহুল ও উন্নত প্রযুক্তির কাজ শুরুর পাশাপাশি দক্ষ জনবল তৈরি ও আইনের যথাযথ প্রয়োগের মাধ্যমে প্রকল্প টেকসই করতে সক্ষমতা বাড়ানোর পরামর্শ এসেছে সড়ক যোগাযোগ খাতের বিশেষজ্ঞ বুয়েটের দুর্ঘটনা গবেষণা ইন্সটিটিউটের সাবেক পরিচালক অধ্যাপক শামসুল হকের কাছ থেকে।


ঢাকা মহানগরীর ট্রাফিক ব্যবস্থাপনা এনালগ থেকে ডিজিটাল হওয়ার কার্যক্রমে অনেক অর্থ ব্যয় করার পর ব্যর্থতার খারাপ অভিজ্ঞতা থেকে শিক্ষা নেওয়ার ওপর জোর দিয়েছেন তিনি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও