কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বাক্সেই পড়ে আছে চিকিৎসা সরঞ্জাম

প্রথম আলো প্রকাশিত: ২২ অক্টোবর ২০২২, ১০:৫০

কারাগারের হাসপাতালে রোগনির্ণয়ের প্রয়োজনীয় চিকিৎসা সরঞ্জাম আছে। কিন্তু নেই চালানোর মতো টেকনিশিয়ান ও জনবল। এই যন্ত্রপাতি ব্যবহারের জন্য তৈরি করা হয়নি কোনো ল্যাব। এ কারণে বছরের পর বছর ধরে পড়ে থেকে নষ্ট হচ্ছে শতকোটি টাকার সরঞ্জাম। এটি সরকারি অর্থের অপচয় ছাড়া আর কিছু নয় বলে জানিয়েছেন সংশ্লিষ্ট ব্যক্তিরা।


দেশের অন্তত ১০টি কারাগারে খোঁজ নিয়ে জানা গেছে, বেশির ভাগ কারা হাসপাতালের অধিকাংশ যন্ত্রপাতি বাক্সবন্দী অবস্থায় পড়ে আছে। প্রয়োজনীয় লোকবল না থাকায় এগুলো খোলাও হচ্ছে না।


কারা হাসপাতালের চারজন চিকিৎসক প্রথম আলোকে বলেন, রেডিওগ্রাফার নেই, এক্স-রে মেশিন কেনা হয়েছে। সনোলজিস্ট নেই, আলট্রাসনোগ্রাম মেশিন কেনা হয়েছে। আবার সরঞ্জাম কেনা হয়েছে, যন্ত্রপাতি বসানোর ল্যাব বানানো হয়নি। আসলে কারাগারের মানুষকে সেবা দেওয়ার মানসিকতাই কারও নেই। প্রস্তুতি ছাড়া এসব যন্ত্রপাতি কেন নেওয়া হলো, সেটিও বড় এক প্রশ্ন। কিন্তু উত্তর দেওয়ার কেউ নেই।


তবে কারা কর্মকর্তারা বলছেন, চিকিৎসা সরঞ্জাম কেনার পর থেকেই কারা কর্তৃপক্ষ স্বাস্থ্য মন্ত্রণালয়ের কাছে জনবল চেয়ে আসছে। কিন্তু টেকনিশিয়ান বা জনবল প্রেষণে দিচ্ছেন না তারা। এখন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এ বিষয় নিয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে কথা বলা উচিত। একইভাবে স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে চিকিৎসক চেয়েও পাওয়া যাচ্ছে না।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও