কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

কংগ্রেস কি নিজেকে নতুন করে মেলে ধরতে পারবে

প্রথম আলো শশী থারুর প্রকাশিত: ১৭ অক্টোবর ২০২২, ১৫:২৫

প্রায় সিকি শতাব্দীর মধ্যে প্রথমবারের মতো চলতি মাসে ভারতের প্রধান বিরোধী দল ইন্ডিয়ান ন্যাশনাল কংগ্রেস এমন একজন সভাপতি নির্বাচন করতে যাচ্ছে, যিনি নেহরু-গান্ধী বংশের বা ওই পরিবারের সদস্য নন।


যে পরিবারের সঙ্গে ভারতের ‘প্রাচীনতম দল’টির ইতিহাস অবিচ্ছেদ্যভাবে জড়িত, সেই পরিবারের সদস্যরা নেতৃত্বের দৌড়ে যাবেন না বলে সিদ্ধান্ত নিয়েছেন। এটি ২০২৪ সালের সাধারণ নির্বাচনের আগে কংগ্রেস পার্টিকে নিজেকে পুনরুজ্জীবিত করার একটি অনন্য সুযোগ এনে দিয়েছে।


দলের সভাপতির এই পদ পেতে প্রতিদ্বন্দ্বিতা করছেন দুজন প্রার্থী। একজন কংগ্রেসের প্রবীণ নেতা মল্লিকার্জুন খাড়গে এবং অপরজন আমি শশী থারুর।


২০২৪ সালের নির্বাচন সামনে রেখে নেহরু-গান্ধী পরিবারের সদস্যদের সরে যাওয়ার সিদ্ধান্ত কংগ্রেস পার্টির বিষয়ে জনগণের আগ্রহকে পুনরুজ্জীবিত করেছে। এটি দলের অন্তর্দ্বন্দ্ব এবং সর্বশেষ নির্বাচনী পরাজয় থেকে জনমানুষের দৃষ্টিকে বেশ খানিকটা সরিয়ে এনেছে।


দলটির ৯ হাজার প্রতিনিধি যখন ব্যালটের মাধ্যমে তাঁদের সভাপতি নির্বাচন করবেন, ঠিক সে সময় দলটির সাবেক সভাপতি রাহুল গান্ধী দলের দেড় শ দিনের ‘ভারত জোড়ো যাত্রা’ শীর্ষক জাতীয় ঐক্য পদযাত্রার অংশ হিসেবে কন্যাকুমারী থেকে কাশ্মীর পদযাত্রায় নেতৃত্ব দেবেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও