কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বিশ্ব সাদাছড়ি নিরাপত্তা দিবস ফুটপাত থেকে সড়ক—সবখানে বাধা, নেই ডিজিটাল সাদাছড়ির সুফল

প্রথম আলো ঢাকা মেট্রোপলিটন প্রকাশিত: ১৫ অক্টোবর ২০২২, ০৮:৩০

সরকারের সমাজসেবা অধিদপ্তরের হিসাবে, দেশে দৃষ্টিপ্রতিবন্ধী মানুষের সংখ্যা চার লাখের বেশি। এসব মানুষের স্বাধীন ও নিরাপদে পথ চলতে সহায়তা করছে সাদাছড়ি। তবে দৃষ্টিপ্রতিবন্ধী ব্যক্তিদের মধ্যে সচেতনতার অভাব, লজ্জা ও সংকোচে এর ব্যবহার সীমিত।


এদিকে কয়েক বছর ধরে সরকারের পক্ষ থেকে জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন প্রতিবন্ধী ব্যক্তি ও সংগঠনকে ভারত থেকে আনা ডিজিটাল সাদাছড়ি বিনা মূল্যে দিচ্ছে। তবে ফুটপাতসহ চারপাশে চলাচলের পরিবেশ অনুকূলে না থাকায় এ ছড়ি ব্যবহারের সুফল পাচ্ছেন না দৃষ্টিপ্রতিবন্ধী ব্যক্তিরা। এমন বাস্তবতায় ১৫ অক্টোবর দেশে পালিত হবে বিশ্ব সাদাছড়ি নিরাপত্তা দিবস।


দৃষ্টিপ্রতিবন্ধী ব্যক্তিদের নিরাপদে চলাচলের প্রতীক হিসেবে সাদাছড়ি ব্যবহারের প্রচলন শুরু হয় মূলত ১৯৩০ সালে, যুক্তরাষ্ট্রে। ১৯৬৪ সালে মার্কিন কংগ্রেসে একটি আইন পাসের মাধ্যমে সাদাছড়ি নিরাপত্তা দিবস পালনের সিদ্ধান্ত হয়। ১৯৯৬ সাল থেকে বাংলাদেশে জাতীয়ভাবে দিবসটি পালন করছে সরকার ও দৃষ্টিপ্রতিবন্ধী ব্যক্তিদের নিয়ে কাজ করা বিভিন্ন সংগঠন। এ বছর বাংলাদেশে দিবসটির প্রতিপাদ্য হচ্ছে, ‘দৃষ্টিজয়ে ব্যবহার করি, প্রযুক্তিনির্ভর সাদাছড়ি’।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও