কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

নন-ক্যাডার নিয়োগে নতুন নিয়ম, শঙ্কায় ৪০তম বিসিএসের প্রার্থীরা

ডেইলি স্টার বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি) প্রকাশিত: ১৪ অক্টোবর ২০২২, ১৬:২৫

বিসিএসের মাধ্যমে নন-ক্যাডার পদে নিয়োগের ক্ষেত্রে সরকারি কর্ম কমিশনের (পিএসসি) নতুন নিয়মের বিষয়ে হতাশা প্রকাশ করেছেন ৪০তম বিসিএসের নন-ক্যাডার প্রার্থীরা। ৪০তম বিসিএস থেকে নন-ক্যাডার নিয়োগে নতুন নিয়ম চালু হলে ৩৭ ও ৩৮তম বিসিএসের তুলনায় কম সংখ্যক পদে নিয়োগ দেওয়া হতে পারে বলে আশঙ্কা করছেন চাকরিপ্রার্থীরা।


এ বিষয়ে '৪০তম বিসিএস নন-ক্যাডার প্রার্থীবৃন্দ' নামের একটি প্ল্যাটফর্মের চাকরিপ্রার্থীরা জানান, আগের নিয়ম অনুযায়ী ৪০তম বিসিএসের চূড়ান্ত ফল প্রকাশের পর থেকে ৪১তম বিসিএসের চূড়ান্ত ফল প্রকাশের আগ পর্যন্ত বিভিন্ন গ্রেডে যতগুলো পদ খালি হতো, সেটা ৪০তম বিসিএস থেকে নিয়োগ দেওয়া হতো। সেই হিসাবে, গত বছরের নভেম্বরে ৪১তম বিসিএসের লিখিত পরীক্ষা হয়েছে, সব মিলিয়ে চূড়ান্ত ফল প্রকাশিত হতে আরও এক বছরের মতো সময় বাকি। এ সময়ের মধ্যে যতগুলো পদ খালি হবে, সেটা ৪০তম বিসিএস থেকে নেওয়ার কথা। কিন্তু পিএসসির নতুন নিয়মের ফলে ৪০তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশের আগে (২০১৮ সালের ১১ সেপ্টেম্বর) যে পদগুলো শূন্য ছিল, শুধু সেগুলোই নিয়োগ দেওয়া হবে।


নন-ক্যাডারপ্রার্থীদের দাবি, ৪০তম বিসিএসের নন-ক্যাডার পদে নিয়োগের জন্য যে সময়ের শূন্য পদের কথা বলা হচ্ছে, ওই সময়ের অধিকাংশ শূন্যপদ ৩৭তম ও ৩৮তম বিসিএস থেকে নিয়োগ দেওয়া হয়েছে। এমনকি ৪০তম বিসিএসের চূড়ান্ত ফল প্রকাশের আগের দিন অর্থাৎ ২০২২ সালের ২৯ মার্চ ৩৮তম বিসিএসের প্রার্থীদের জন্য ৩৩৭টি পদে সুপারিশ করা হয়েছে। এ অবস্থায় নতুন নিয়মে শূন্যপদের জন্য সুপারিশ করতে চাইলে আমাদের জন্য পদ নেই বললেই চলে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও