কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

পরীক্ষায় নকল তো নয়, যেন শিল্পের কসরত

প্রথম আলো প্রকাশিত: ১৪ অক্টোবর ২০২২, ০৮:৪৬

পরীক্ষায় শিক্ষার্থীদের মধ্যে নকল করার প্রবণতা অনেক সময়ই দেখা যায়। সাধারণত চিরকুটে করা এসব নকল তাঁরা পকেটে বা শরীরের কোথাও লুকিয়ে রাখেন। যুগ যুগ ধরে হাতের তালু, বাহু, জামার উল্টো পিঠ, চেয়ার-টেবিল বা দেয়াল ছাপিয়ে হাল আমলে নকলের এই দৌরাত্ম্য ঠেকেছে মুঠোফোন–স্মার্ট গ্যাজেট পর্যন্ত। কিন্তু স্পেনের একজন আইনের ছাত্র নকল করতে যে কসরত করেছেন, তা রীতিমতো ‘শিল্পের’ পর্যায়ে পৌঁছে গেছে।


যুক্তরাজ্যের একটি গণমাধ্যমকে উদ্ধৃত করে এ বিষয়ে গতকাল বৃহস্পতিবার ভারতীয় গণমাধ্যম এনডিটিভি জানায়, মূলত সংবাদটি চাউর হয় ৫ অক্টোবর স্পেনের মালাগা বিশ্ববিদ্যালয়ের এক অধ্যাপকের করা এক টুইটের পর। আইনের এক পরীক্ষার্থী ১১টি কলমে তাঁর পাঠ্যসূচি থেকে সম্ভাব্য সব প্রশ্নের উত্তর লিখে আনেন। কলমের গায়ে যে অন্য কিছু লেখা আছে, তা প্রথম দেখায় বোঝা দায়। মনে হবে, কলমের গায়ে অঙ্কিত নকশা। কিন্তু ভালোভাবে পরখ করার পর স্পষ্ট হয়ে ওঠে প্রকৃত বিষয়টি। কলমের ওপর থেকে নিচ পর্যন্ত স্প্যানিশ ভাষায় সারি সারি সব লেখা।


জোলান্দা দে লুক্কি নামের ওই অধ্যাপক লেখেন, ‘কলমের গাজুড়ে লেখা শব্দের সারিগুলো মূলত ফৌজদারি আইনের বিভিন্ন বিষয়ের।’ টুইটে তিনি আরও লেখেন, ‘ঘটনাটি কয়েক বছর আগের। নকল করার অপরাধে ওই শিক্ষার্থীকে শাস্তি পেতে হয়েছে।’

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে