কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

চুল দিয়ে ভাস্কর্য

প্রথম আলো লন্ডন প্রকাশিত: ১২ অক্টোবর ২০২২, ১৩:২৫

ইট, কাঠ, পাথর কিংবা ধাতব ভাস্কর্য প্রায়ই চোখে পড়ে। তবে ভাস্কর্য যদি হয় চুলের তৈরি, তাহলে কেমন হবে? সত্যিকার অর্থেই এমন ভাস্কর্য তৈরি করেছেন যুক্তরাজ্যের লন্ডনের এক শিল্পী।


লন্ডনের এই শিল্পীর নাম শামারা রোপার। তাঁর তৈরি চুলের এমন একটি ভাস্কর্য ইতিমধ্যে সামাজিক যোগাযোগমাধ্যমগুলোয় ছড়িয়ে পড়েছে।


ব্যাপারটি এমন নয় যে মাথা থেকে কেটে ফেলা চুল নিয়ে শামারা রোপার ভাস্কর্য তৈরি করেন। কারও মাথায় যে চুল আছে, তা দিয়েই তিনি ভাস্কর্য তৈরি করেন। কোনো একটি ভাস্কর্য তৈরির জন্য এর নকশা অনুসারে ফ্রেমের সঙ্গে চুল বাঁধেন তিনি। এমনকি এই ভাস্কর্য তৈরির জন্য আঠাও ব্যবহার করে থাকেন তিনি।


সম্প্রতি ভাইরাল হওয়া একটি ভিডিওতে দেখা যায়, তিনি এক নারী মডেলের মাথার চুল বাঁধছেন। এরপর মাথার ওপর ফ্রেম রেখে তাতে চুলগুলো পেঁচিয়ে নিচ্ছেন। এরপর ছোট্ট ‘টেডি বিয়ার’ বসিয়ে দিচ্ছেন সেই ফ্রেমের মধ্যে। এমন তিনটি ফ্রেম বসানো হয় ওই নারী মডেলের মাথায়।


ভিডিওটি কয়েক কোটিবার দেখা হয়েছে ইনস্টাগ্রামে। এরপর খোদ ইনস্টাগ্রামের অফিশিয়াল পেজ থেকেও সেই ভিডিও শেয়ার দেওয়া হয়েছে। এমন সৃষ্টিশীল কাজের জন্য জিইউএপি ম্যাগাজিনের একটি পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন তিনি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে