কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


পদ্মা ও মধুমতী সেতু চালু হলেও শিগগির আসছে না সুফল

পদ্মা ও মধুমতী সেতু চালু হলেও ফরিদপুরের ভাঙ্গা থেকে যশোরের বেনাপোল পর্যন্ত ১২৯ কিলোমিটার সড়কে যে পরিমাণ যান চলাচল করবে, তার চাপ নেওয়ার মতো পর্যাপ্ত সক্ষমতা সড়কটির নেই। ফলে সড়কপথে যোগাযোগব্যবস্থার সর্বোচ্চ সুফল এখনই পাওয়া যাবে না।

২ লেনের ভাঙ্গা-বেনাপোল সড়ককে ৪ লেনের মহাসড়কে রূপান্তরিত করার জন্য একটি পরিকল্পনা অনেক আগেই তৈরি করা হয়েছিল। তবে অর্থায়নসহ কিছু অনিশ্চয়তার কারণে এ প্রকল্পে অগ্রগতি সামান্য বলে জানিয়েছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।

সড়ক ও জনপথ অধিদপ্তর ২টি পৃথক উন্নয়ন প্রকল্প প্রস্তাব (ডিপিপি) তৈরি করেছে। একটি জমি অধিগ্রহণ ও ইউটিলিটি লাইন স্থানান্তরের জন্য এবং অপরটি ভৌত কাজের জন্য। এ প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ১৫ হাজার ২৮৬ কোটি টাকা (ডলারপ্রতি ৮৯ টাকা হিসাবে)।

তবে প্রকল্পগুলো কবে অনুমোদন পাবে এবং কবে কাজ শুরু হবে, তা এখনো অনিশ্চিত। কারণ প্রকল্পটির চূড়ান্ত অনুমোদন পেতে একটি দীর্ঘ প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে।

সংশ্লিষ্ট নথির তথ্য অনুযায়ী, এ বছর প্রকল্পের অনুমোদন পেলেও ভূমি অধিগ্রহণে ২০২৫ সালের জুন পর্যন্ত সময় লাগবে এবং মূল প্রকল্পের কাজ ২০২৭ সাল পর্যন্ত চলবে।

চলমান এ পরিস্থিতিতে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মানুষের জন্য সড়ক যোগাযোগ ও আন্তঃসীমান্ত সংযোগ মসৃণ করা এখনই সম্ভব হবে না।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন