কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

আমাজনের হ্যালো রাইজ

www.ajkerpatrika.com প্রকাশিত: ০৬ অক্টোবর ২০২২, ১২:৪৫

কতক্ষণ ঘুমাচ্ছেন, ঘুম কেমন হচ্ছে জানতে আমরা অনেকেই স্মার্টওয়াচ পরেই ঘুমাই। কিন্তু আপনাকে যদি বলি, আপনার ঘুম ট্র্যাক করার জন্য আরেকটি নতুন প্রযুক্তি বাজারে এসে গেছে এবং তার জন্য আপনাকে আর কবজিতে স্মার্টওয়াচ পরতে হবে না। অবাক হবেন নিশ্চয়ই।


গত ২৮ সেপ্টেম্বর আমাজন এক অনুষ্ঠানে তাদের শেষ পণ্য হিসেবে ঘোষণা করেছে হ্যালো রাইজ নামে একটি মেশিন লার্নিং বেডসাইড স্লিপ ট্র্যাকার। হ্যালো রাইজ সম্পর্কে বলা হচ্ছে, এটি স্মার্ট ব্যান্ড ছাড়া স্লিপ ট্র্যাকার। এটি নন-কন্টাক্ট সেন্সর সিস্টেমের সাহায্যে নড়াচড়া ও শ্বাসপ্রশ্বাসের প্যাটার্ন সেন্সিং করে আপনার ঘুম বিশ্লেষণ করবে। অ্যালেক্সা-সক্ষম স্লিপ ট্র্যাকারটি ডিজিটাল ঘড়ির কাজও করবে এবং আপনার প্রিয় গানটি বাজিয়ে অ্যালার্ম দিয়ে সময়মতো আপনাকে জাগিয়ে দেবে।


আমাজন আরও জানায়, এই হ্যালো রাইজ যেহেতু বেডরুমে ব্যবহার করা হবে সে কথা বিবেচনায় রেখে এতে কোনো মাইক্রোফোন বা ক্যামেরা ব্যবহার করা হয়নি। ব্যবহার করা হয়েছে বিশেষ এক রাডার। এতে লাইট ও একটি ছোট স্পিকার আছে অ্যালার্ম টোনের জন্য। তাহলে কীভাবে কাজ করবে এই হ্যালো রাইজ?


আমাজন থেকে বলা হচ্ছে, ক্যামেরা বা মাইক্রোফোন না থাকলেও রাডারের মাধ্যমে আপনার শ্বাসপ্রশ্বাস ট্র্যাক করে আপনার ঘুম নিয়ে সব রকম তথ্য দিতে যন্ত্রটি সক্ষম। আমাজন মনে করে, হ্যালো রাইজের অ্যালগরিদম এতটাই নির্দিষ্ট যে এটি আপনার শ্বাসপ্রশ্বাসের নিরীক্ষণ করতে পারে। এমনকি, আপনি যখন বিছানায় থাকবেন তখন আপনার দিকে এই যন্ত্রটি থাকলে যন্ত্রটি কেবল আপনারই ঘুমের খোঁজ রাখবে, পাশে থাকা অন্যের বা আপনার পোষা প্রাণীর নয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও