কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

অ্যাকাউন্ট নিরাপদ হবে চাবিতে

www.ajkerpatrika.com প্রকাশিত: ০৬ অক্টোবর ২০২২, ১২:১৯

দিন দিন অনলাইননির্ভরতা আমাদের বাড়ছে। ইন্টারনেট ও প্রযুক্তির ব্যবহার এখন রোজকার বিষয় সবার জীবনে। বিভিন্ন ডিভাইস থেকে ইন্টারনেটের মাধ্যমে আমরা প্রত্যেকেই প্রায় প্রতিদিন বিভিন্ন রকমের ডেটা আদান-প্রদান বা শেয়ার করে থাকি। ইন্টারনেট ব্যবহারের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে সাইবার অপরাধ। প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে যতই উন্নত হচ্ছে নিরাপত্তাব্যবস্থা, ততই শক্তিশালী হচ্ছে হ্যাকাররাও। আপনার গুরুত্বপূর্ণ তথ্য হাতিয়ে নিয়ে তা ব্যবহার করে নিজের লাভের অংশটা বুঝে নেওয়ার জন্য হাঁ করে বসে আছে তারা। 


কী করবেন?
আপনির ই-মেইল অ্যাকাউন্ট থেকে শুরু করে বিভিন্ন অ্যাকাউন্টের সিকিউরিটি আরও বাড়াতে হবে, সেটা যেভাবেই হোক। এর জন্য দিন দিন বাজারে আসছে নতুন প্রযুক্তি। সেগুলোর সঙ্গে অভ্যস্তও হয়ে যাচ্ছি আমরা ধীরে ধীরে। ডিভাইসগুলোর দুই স্তরের নিরাপত্তাব্যবস্থার পর এ ক্ষেত্রে নতুন সংযোজন ফিজিক্যাল সিকিউরিটি। সাইবার সিকিউরিটির অনন্য এ ডিভাইসটি সদ্য বাজারে এসেছে। 


কীভাবে সুরক্ষা দেয়
সোজাভাবে বললে, এটি আপনার কম্পিউটার বা মোবাইল ফোনের জন্য একটি চাবি। বিভিন্ন সাইবার আক্রমণ, ডেটা চুরি, ক্ষতি এবং অবৈধ অ্যাকসেস থেকে নিজেদের বাঁচানোর জন্য এই বিশেষ চাবিটি তৈরি করা হয়েছে। এই চাবি ব্যবহার করলে কোনো হ্যাকার আপনার মেইল আইডি হ্যাক করতে পারবে না; অর্থাৎ চাবিটি যতক্ষণ আপনার হাতে থাকবে, ততক্ষণ আপনি সুরক্ষিত। এটি অনলাইনজগতে আপনার সর্বশেষ নিরাপত্তাবলয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও