কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


রাগ নিয়ন্ত্রণ করবেন কীভাবে?

রাগ নেই, এমন মানুষ খুঁজে পাওয়া মুশকিল। রাগ হচ্ছে আমাদের আবেগের একটি অংশ। আমাদের প্রতিদিনের আনন্দ, কষ্ট, ঘৃণা, হাসি কান্নার মতো রাগও আবেগের বহিঃপ্রকাশ বা আচরণ। তাই রাগকে নিষ্ক্রিয় করা যাবে না। রাগকে নিষ্ক্রিয় করলে স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত হবে। অনিয়ন্ত্রিত রাগকে নিয়ন্ত্রণ করাটাই হওয়া উচিত মূল লক্ষ্য।

সাধারণত মানুষ কোনও কারণ ছাড়া ক্রুদ্ধ হয় না। কোনও না কোনও কারণে মানুষ রাগ করে। এর মধ্যে কোনও কারণ গ্রহণযোগ্য, আবার কোনওটি অগ্রহণযোগ্য বা অযৌক্তিক।

যেমন অবিচার, জুলুম, দুর্ব্যবহার, অধিকার থেকে বঞ্চিত হওয়া, কেউ মিথ্যা বললে, প্রতারণা করলে ও দারিদ্র্যের মতো সামাজিক অসঙ্গতিগুলো মানুষের যৌক্তিক রাগের কারণ হয়ে দাঁড়ায়। অন্যদিকে ব্যর্থতা, অযৌক্তিক প্রত্যাশা, হিংসা-বিদ্বেষ ও অন্যের দোষ খুঁজে বেড়ানোর মতো কিছু অভ্যাস অযৌক্তিক রাগের কারণ। অযৌক্তিক রাগগুলো নিষ্ক্রিয় করে ফেলাটাই ভালো।

কীভাবে নিয়ন্ত্রণ করবেন রাগ?

রাগ নিয়ন্ত্রণের মানে হচ্ছে রাগ থাকবে কিন্তু প্রকাশটা নিয়ন্ত্রিত অবস্থায় থাকবে। মূলত কয়েকটি ধাপে বিশ্লেষণ করে রাগ নিয়ন্ত্রণ শেখা যেতে পারে।  

প্রথম ধাপ হচ্ছে বুদ্ধিবৃত্তির পরিবর্তন। এক্ষেত্রে বুদ্ধিবৃত্তি বা ইন্টেলেকচুয়াল ব্যাপারটা ভাবতে হবে। রাগ সম্পর্কে আপনার যে চিন্তা ভাবনা, ধারণা বা দৃষ্টিভঙ্গি সেটা আগে বুঝতে হবে। ধরে নিন আপনি শেষবার যে কারণে রাগ করেছিলেন সেটা যৌক্তিক রাগ ছিলো নাকি অযৌক্তিক রাগ ছিলো সেটা আগে খুঁজে বের করুন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন