কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ব্যাকপ্যাক পরিষ্কারের পন্থা

বিডি নিউজ ২৪ প্রকাশিত: ০৫ অক্টোবর ২০২২, ১৮:৫৩

ভ্রমণে কিংবা শিশুর স্কুলের ব্যাগ ময়লা হবেই। আর পরিষ্কারও করতে হয় জেনে বুঝে।


স্কুলের বাচ্চা থেকে অফিসগামী নারী পুরুষ সবার সারাদিনের প্রয়োজনীয় সকল রসদ যেন থাকে ব্যাগে। ফলে কলমের কালি, বাটি খুলে গিয়ে ছড়িয়ে যাওয়া খাবার কিংবা বোতল খুলতে গিয়ে পড়ে যাওয়া পানীয়, প্রসাধনী, ধুলাবালি ইত্যাদি অনেককিছু ব্যাগের ভেতরটাকে নোংরা করে তুলবে।


আর নিয়মিত ব্যবহারে ব্যাগের ভেতর ও বাইরে তো ময়লা হবেই। কদিন পরপরই ব্যাগ পরিষ্কার করার উপায় নেই। আবার একবার পরিষ্কার করলে শুকাতেও সময় লাগে। তাই যখন ধোয়া হবে তখন ভালোভাবেই ধুতে হবে।


শিশুদের পণ্য ও ব্যাগ তৈরিতে কাপড় সরবরাহকারী যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠান ‘ল্যান্ড’স এন্ড’য়ের কালি শ্যাগার, রিয়েলসিম্পল ডটকম’য়ে প্রকাশিত এক প্রতিবেদনে বলেন, “ব্যাগে যখনই ঘামে ভেজা কাপড় বা যে কোনো নোংরা, দুর্গন্ধযুক্ত জিনিস বহন করবেন চেষ্টা করতে হবে যত দ্রুত তা বের করে ফেলা যায়। বের করে নিয়ে বাসন ধোয়ার তরল সাবানে ভেজানো কাপড় দিয়ে ব্যাগের ভেতরটা মুছে নিতে হবে। ব্যাগের ভেতরে ছত্রাক জমা প্রতিরোধ করতে ভেতরটা যাতে সবসময় শুকনা থাকে সেদিকে খেয়াল রাখতে হবে।”


তিনি আরও পরামর্শ দেন, পুরিপুরি পানিতে ভিজিয়ে ধোয়া শুরু করার আগে ব্যাগের ‘কেয়ার লেবেল’ দেখে নিতে হবে তা ধোয়ার নির্দেশনাগুলো। যদি পুরোপুরি ভেজাতে বারণ থাকে তবে সাবান পানিতে ভেজানো কাপড় দিয়ে ব্যাগ ভালোভাবে মুছে নিতে হবে।


কিছু যদি লেখা না থাকে তবে আগে ব্যাগের একটি অংশ ধুয়ে দেখতে হবে অবস্থা কী দাঁড়ায়। যদি ব্যাগের কোনো সমস্যা না হয় তবে পুরোটা ভালোভাবে ধোয়ার পালা শুরু করা যেতে পারে।  

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও