কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বাজার কেন সড়কে?

সমকাল সম্পাদকীয় প্রকাশিত: ০৪ অক্টোবর ২০২২, ১২:২০

নরসিংদীর রায়পুরা উপজেলার মাহমুদাবাদে ঢাকা-সিলেট মহাসড়কের পার্শ্ববর্তী সবজি বাজারে রবিবার চলন্ত ট্রাক উল্টাইয়া ১০ জন হতাহতের যে ঘটনা ঘটিয়াছে, তাহা বেদনাদায়ক হইলেও মোটেও বিস্ময়কর নহে। সোমবার সমকালের এক প্রতিবেদনে বলা হইয়াছে- ঢাকা হইতে ভৈরবগামী সবজিবাহী ট্রাকটি মাহমুদাবাদে একটি যাত্রীবাহী অটোরিকশাকে চাপা দিয়া নিয়ন্ত্রণ হারায়। ইহার পর ট্রাকটি পার্শ্ববর্তী সবজি বাজারে ঢুকিয়া উল্টাইয়া যায়।


প্রথমত, ট্রাকটি চলিতেছিল বেপরোয়া গতিতে। দ্বিতীয় বিষয় হইল, উচ্চ আদালতের নির্দেশের পাশাপাশি আজ অবধি একাধিকবার জারিকৃত সরকারের নির্দেশনা অনুযায়ী, মহাসড়কে কোনো ধরনের ধীরগতির ও তিন চাকার যান চলিবার কথা নহে; কিন্তু ঢাকা-সিলেট মহাসড়কের মাহমুদাবাদ অংশে তিন চাকার অটোরিকশা দিব্যি চলিতেছিল। তৃতীয় বিষয় হইল, ঐ একই নির্দেশনা অনুযায়ী মহাসড়কের পার্শ্বে কোনো বাজার বা দোকানপাটের অবস্থান আইনবিরুদ্ধ।


কিন্তু স্থানীয়দের ভাষ্য, মাহমুদাবাদের ওই সবজি বাজার দীর্ঘদিন ধরিয়া চলিয়া আসিতেছে। যেখানে এই তিনটা অনিয়মের একটাই প্রাণঘাতী কোনো সড়ক দুর্ঘটনা ঘটাইবার জন্য যথেষ্ট সেখানে রবিবারের ঐ দুর্ঘটনার সময় একসঙ্গে তিনটি অনিয়মই ঘটিয়াছে। শুধু তাহাই নহে, প্রতিবেদন অনুসারে, গত ৩০ জুন একটি কাভার্ডভ্যান নিয়ন্ত্রণ হারাইয়া ঐ একই বাজারে ঢুকিয়া পড়িলে পাঁচজন সবজি বিক্রেতা প্রাণ হারান। ইহার পরিপ্রেক্ষিতে এলাকাবাসী অবৈধ বাজারটি অবিলম্বে উচ্ছেদের দাবি জানাইয়াছে। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে স্থানীয় প্রশাসন তাহাতে কর্ণপাতই করে নাই। আবার সড়ক-মহাসড়কের আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণের দায়িত্বে নিযুক্ত হাইওয়ে পুলিশও এতদ্‌বিষয়ে কোনো পদক্ষেপ গ্রহণ করে নাই। এই সব বিষয় বিবেচনা করিলে অবশ্য রবিবারের ঘটনাকে দুর্ঘটনা না বলিয়া অবলীলায় সংশ্নিষ্ট কর্তৃপক্ষের অবহেলাজনিত হত্যাকাণ্ড বলাই শ্রেয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও