কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

শিক্ষকদের চাপে বাধ্য হয়ে কোচিং সেন্টারে?

বিডি নিউজ ২৪ প্রকাশিত: ০৩ অক্টোবর ২০২২, ১০:০৪

ঢাকার শাহজাহানপুরের উত্তরা ব্যাংকের গলি সংলগ্ন এলাকার বিভিন্ন বাসাবাড়ি হাজারো শিক্ষার্থীর কাছে হয়ে উঠেছে স্কুলের বিকল্প; অনেকের কাছে শ্রেণিকক্ষের চেয়েও গুরুত্বপূর্ণ।


সেসব বাসাবাড়িতে নামে বেনামে গড়ে উঠেছে শতাধিক কোচিং সেন্টার। এমনকি ফার্মেসির সাইনবোর্ড টানিয়ে ভেতরে শিক্ষার্থী পড়াতেও দেখা গেছে।


ওই এলাকায় সম্প্রতি খোঁজ নিয়ে দেখা গেছে, এসব সেন্টারে পড়ান ঢাকার কয়েকটি নামী স্কুলের শিক্ষকরা, শ্রেণিকক্ষে যাদের পাঠদানে নিশ্চিত হতে পারছেন না অভিভাবকরা। যে কারণে বাধ্য হয়েই তারা সন্তানদের নিয়ে আসছেন একই শিক্ষকের কোচিং সেন্টারে; মাসের ব্যয়ের হিসাবে যা তৈরি করছে বাড়তি চাপ।


আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের মতিঝিল ও মুগদা শাখা, মতিঝিল সরকারি বালক ও বালিকা উচ্চ বিদ্যালয়ের মত নামী প্রতিষ্ঠানের শিক্ষার্থীদেরই এসব কোচিং সেন্টারে বেশি আসতে দেখা গেছে। পড়াচ্ছেনও এসব শিক্ষালয়ের শিক্ষকরা।


শুধু শাহজানপুরেই নয়, ঢাকার অন্যান্য স্থানেও নামী স্কুলগুলোর আশেপাশের এলাকায় একইভাবে গড়ে উঠেছে কোচিং সেন্টার যেখানে স্কুল ছুটির আগে ও পরে শিক্ষার্থী ও অভিভাবকদের আনাগোনা চোখে পড়ে। ঢাকার বাইরের মহানগর ও শহরগুলোর চিত্রও কমবেশি একই রকম।


এসব কোচিং সেন্টারে অনেকটা ‘বাধ্য হয়েই’ পড়তে আসার অভিযোগ শিক্ষার্থী ও অভিভাবকদের কথায়। ক্লাসের বদলে নিজের সেন্টারে শিক্ষার্থীদের আনাগোনা নিশ্চিত করতে ‘কোচিং প্রিয়’ শিক্ষকদের নানা কূট কৌশলের কথাও তুলে ধরেছেন তারা।


গত দুই সপ্তাহ ধরে ঢাকার বিভিন্ন নামী স্কুল সংশ্লিষ্ট শিক্ষকদের কোচিং সেন্টারের খোঁজ খবর নিয়ে এমনটাই জানা গেছে।


বিজ্ঞাপন


সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও