কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

দুপুরে খাওয়ার পর ঘুম আসে কেন?

www.tbsnews.net প্রকাশিত: ৩০ সেপ্টেম্বর ২০২২, ১৯:১৩

দুপুরের খাবার খাওয়ার পর চোখ দুটো যেন খোলা রাখাই দায়। অফিসের কাজ হোক কিংবা ক্লাস, ঘুম ঘুম ভাব যেন ছাড়েই না। কিন্তু কেন এমন হয়? এই অবস্থা থেকে প্রতিকারের উপায়ই বা কী?


দুপুরের খাবারের পর ঘুম আসাটা বেশ সাধারণ বলেই বিশেষজ্ঞদের মত। একে অনেক সময় 'ভাত ঘুম'-ও বলা হয়। সাধারণত দুপুর ২টা থেকে বেলা ৫টা পর্যন্ত এই ভাত ঘুমের সময়। এই সময় চোখ ঢুলুঢুলু করে, কোনো কাজে একনাগাড়ে মনোযোগ ধরে রাখা কঠিন হয়ে পড়ে।


তবে এর পেছনে অসংখ্য কারণ থাকতে পারে, যার মধ্যে রয়েছে রাতে ঘুম কম হওয়া বা অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া, রক্তস্বল্পতা এবং থাইরয়েডের মতো সমস্যা। আর তাই ক্লান্ত বোধ করলে সবকিছু ঠিক আছে কিনা তা দেখতে চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন।


কিন্তু এমন যদি মনে হয় যে আপনি কাজ করার মতো শক্তি পাচ্ছেন না, তাহলে এটা সম্ভবত আপনার সারকাডিয়ান রিদম বা দেহঘড়ির সমন্বয় না হওয়ার সমস্যা। আমাদের বায়োলজিকাল ঘড়ি অনেক বেশি তাৎপর্যপূর্ণ। মানুষ এটাকে স্রেফ ঘুমাতে যাওয়া এবং ঘুম থেকে ওঠার রুটিন হিসেবে চিহ্নিত করলেও এর সঙ্গে আমাদের দৈনন্দিন আহার এবং কার্যক্রমও জড়িত।



ফলের মাছি, ইঁদুর ও মানুষের ওপর পরিচালিত গবেষণা থেকে দেখা গেছে যে আমাদের টিস্যু কোষের ঘড়ি বা সময় নিয়ন্ত্রণ করে আমাদের জিন। ত্বক, লিভার এমনকি মস্তিষ্কের কাজের ক্ষেত্রেও প্রভাব রাখে আমাদের এই দেহঘড়ি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও