কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


উচ্চ রক্তচাপ থাকলে যে ৫ খাবার খাবেন না

উচ্চ রক্তচাপ বা হাই ব্লাড প্রেসার থাকলে অনেক খাবার বাদ দিতে হয়। বর্তমানে এই উচ্চ রক্তচাপের সমস্যা বেড়েই চলেছে। এর পেছনে অন্যতম কারণ হলো উচ্চ রক্তচাপের জন্য ক্ষতিকর খাবার খাওয়া। অনেকে না জেনেই সেসব খাবার খান। ফলে বাড়ে সমস্যা।

চিপস জাতীয় খাবার

চিপস একটি মুখরোচক খাবার। এটি খেতে পছন্দ করেন না এমন মানুষ খুব কমই আছে। কিন্তু যাদের উচ্চ রক্তচাপ রয়েছে তাদের জন্য এই খাবার অত্যন্ত ক্ষতিকর। এর বড় কারণ হলো চিপসে থাকা অতিরিক্ত লবণ। এই লবণ শরীরে পানি ধরে রাখে এবং বাড়ায় ব্লাড প্রেসার। তাই এই খাবার এড়িয়ে চলুন। যাদের ডায়াবেটিস আছে তারাও চিপস জাতীয় খাবার খাবেন না।

চাউমিন বা অন্যান্য চাইনিজ খাবার

চাইনিজ বিভিন্ন পদ খেতে কে না পছন্দ না করেন! কিন্তু উচ্চ রক্তচাপের সমস্যায় এ ধরনের খাবার এড়িয়ে চলতে হবে। অনেক সময় চাইনিজ খাবারে দেওয়া থাকে আজিনামোটো। এই উপাদান শরীরের ক্ষতি করে। সেইসঙ্গে এসব খাবারে থাকে প্রচুর লবণ। তাই ব্লাড প্রেসার নিয়ন্ত্রণে রাখতে চাইলে এ জাতীয় খাবার এড়িয়ে চলতে হবে। 

বিরিয়ানি

উচ্চ রক্তচাপ থাকলে অনেক ক্ষেত্রেই তৈরি হতে পারে সমস্যা। যেমন ধরুন বিরিয়ানি খেলে তাও আপনার রক্তচাপ বাড়িয়ে দিতে পারে। তাই খেতে যতই পছন্দ করুন, খেতে হবে রয়েসয়ে। বিরিয়ানিতে থাকে প্রচুর মসলা, তেল ও লবণ। রক্তচাপ বাড়ানোর জন্য এগুলো কাজ করতে পারে। তাই সতর্ক থাকুন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন