কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


শুক্রবার আনুষ্ঠানিকভাবে রাশিয়ার অন্তর্ভুক্ত হচ্ছে দোনেৎস্ক–লুহানস্ক

ইউক্রেনে দক্ষিণ–পূর্বাঞ্চলের দোনেৎস্ক এবং লুহানস্ককে আনুষ্ঠানিকভাবে রাশিয়ান ফেডারেশনের সঙ্গে যুক্ত করার ঘোষণা দেওয়া হবে শুক্রবার। আগামীকাল শুক্রবার মস্কোর স্থানীয় সময় বিকেল ৩টায় (বাংলাদেশ সময় সন্ধ্যা ৬ টা) রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এই ঘোষণা দেবেন। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল–জাজিরার এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে। 


ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেশকভ জানিয়েছেন, আনুষ্ঠিকভাবে ঘোষণা দেওয়ার জন্য আগামীকাল শুক্রবার গ্র্যান্ড ক্রেমলিন প্রাসাদের সেন্ট জর্জ হলে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। তিনি বলেন, ‘সেখানেই নতুন অঞ্চলগুলোর রাশিয়ায় যোগদানের বিষয়ে আনুষ্ঠানিক চুক্তি স্বাক্ষরিত হবে।’ পেশকভ আরও বলেন, ‘যে চারটি অঞ্চলে গণভোট অনুষ্ঠিত হয়েছে এবং ভোটে যারা রাশিয়ার পক্ষে যোগ দিতে রায় দিয়েছিল। তাদের সঙ্গেই চুক্তি স্বাক্ষরিত হবে।’ 

রাশিয়া আনুষ্ঠানিকভাবে—দোনেৎস্ক, লুহানস্ক, খেরসন এবং জাপোরিঝিয়াকে তাদের সঙ্গ সংযুক্ত করার ঘোষণা দিতে তৎপর হলেও ইউক্রেন এবং পশ্চিমা বিশ্ব এই গণভোটকে প্রত্যাখ্যান করেছে। প্রতিক্রিয়ায় পশ্চিমা বিশ্ব বলেছে, মানুষকে বন্দুকের মুখে দাঁড় করিয়ে ভোট নেওয়া হয়েছে। এই অঞ্চলগুলোর মোট আয়তন ইউক্রেনের আয়তনের প্রায় ১৫ শতাংশ। সেই হিসেবে ৬ লাখ বর্গকিলোমিটারের দেশটির প্রায় ৯০ হাজার বর্গকিলোমিটার রাশিয়ার সঙ্গে সংযুক্ত হতে যাচ্ছে। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন