কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

পুরোনো মেশিনকে নতুন দেখিয়ে কিনেছে তাঁত বোর্ড!

বাংলা ট্রিবিউন বস্ত্র ও পাট মন্ত্রণালয় প্রকাশিত: ২৯ সেপ্টেম্বর ২০২২, ০৮:২৩

দেশের তাঁতিদের জন্য নির্মিত দুটি সার্ভিস সেন্টারে ৫৮ কোটি ২৭ লাখ টাকার যন্ত্রপাতি কেনাকাটায় অনিয়ম ও দুর্নীতির অভিযোগ উঠেছে। সার্ভিস সেন্টারের জন্য অন্তত ২১টি পুরোনো যন্ত্রপাতিকে নতুন বলে কেনা হয়েছে। একটি ঠিকাদারি প্রতিষ্ঠান এবং তাঁত বোর্ডের সাবেক ও বর্তমান ছয়-সাত জন কর্মকর্তার যোগসাজশে পুরো প্রকল্পে বিভিন্ন অনিয়ম হয়েছে, যা একাধিক তদন্ত কমিটির প্রতিবেদনেও উঠে এসেছে।


বাংলা ট্রিবিউনের অনুসন্ধানে জানা গেছে, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের উন্নয়ন প্রকল্প প্রস্তাবনায় (আরডিপিপি) থাকা যন্ত্রপাতির স্পেসিফিকেশন বা বিবরণ পরিবর্তন করে ঠিকাদারি প্রতিষ্ঠানকে ওয়ার্ক অর্ডার দিয়েছে তাঁত বোর্ডের একটি চিহ্নিত চক্র। এসব অনিয়ম ও দুর্নীতির সঙ্গে জড়িত বোর্ডের কয়েকজন সাবেক ও বর্তমান কর্মকর্তার বিরুদ্ধে বিভাগীয় মামলা হয়েছে। তবে ঠিকাদারি প্রতিষ্ঠানের বিরুদ্ধে তাঁত বোর্ড এখনও কোনও ব্যবস্থা নেয়নি।


বিজ্ঞাপন



উপরন্তু, ঠিকাদারি প্রতিষ্ঠানের সরবরাহ করা বিতর্কিত মেশিনারিজের বিল পরিশোধের জন্য মন্ত্রণালয়কে চিঠি দিয়েছে তাঁত বোর্ড। এক বছর আগে প্রকল্পের মেয়াদ শেষ হলেও সরকারি কোষাগারে অবশিষ্ট অর্থ জমা দেয়নি সংস্থাটি। এখনও তাদের নিজেদের অ্যাকাউন্টে মোটা অঙ্কের অর্থ জমা রাখার অভিযোগ আছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও