কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

কৃত্রিম বুদ্ধিমত্তার যুগে তথ্যের অবাধ প্রবাহ

www.ajkerpatrika.com অধ্যাপক ড. মো. গোলাম রহমান প্রকাশিত: ২৮ সেপ্টেম্বর ২০২২, ১০:১৯

আন্তর্জাতিক তথ্য অধিকার দিবসের অন্যতম ভাবনা হচ্ছে, আধুনিক তথ্যব্যবস্থায় বিশেষ করে ডিজিটাল তথ্যের ব্যবহারে একজন নাগরিককে কীভাবে তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিত করা যায়। তথ্যপ্রাপ্তির অধিকার জনগণের মৌলিক অধিকারগুলোর একটি। কিন্তু ডিজিটাল তথ্যের অধিকার কি আমাদের দেশের জনগণ আইনগতভাবে অর্জন করেছে? এদিকে একইভাবে ডিজিটাল তথ্যে জনগণের অধিকার এবং বিভিন্ন প্রতিষ্ঠান থেকে তাঁদের তথ্যপ্রাপ্তির সুযোগ বৃদ্ধির বিষয়টি গুরুত্বের সঙ্গে বিবেচনার দাবি রাখে।


ডিজিটাল তথ্য ব্যবহারে এক ব্যক্তির নিজস্ব তথ্যের গোপনীয়তা এবং প্রতিটি দপ্তর কিংবা অফিসের ডিজিটাল তথ্যে কৃত্রিম বুদ্ধিমত্তার (আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স—এআই) যথেচ্ছ অনুপ্রবেশ সার্বিক তথ্যব্যবস্থায় বিশৃঙ্খলার সুযোগ সৃষ্টি করতে পারে।


আমাদের সমাজে আধুনিক প্রযুক্তি ও ইন্টারনেট ব্যবহারের বাস্তবতা বড় ধরনের সামাজিক ব্যবধান সৃষ্টি করেছে। বিশ্বব্যাপী ডিজিটাল ডিভাইড কম-বেশি একই রকম প্রশ্নের অবতারণা করেছে। বাংলাদেশ তার ব্যতিক্রম কিছু নয়, বরং এই ব্যবধান অনেক বেশি। এদিকে সুশাসন নিশ্চিত করা, জনগণের অধিকার রক্ষা এবং এআইয়ের প্রভাব থেকে নৈতিক দিক অক্ষুণ্ন রেখে জনগণকে সেবা প্রদান করা—তথ্য অধিকার প্রয়োগের ক্ষেত্রে এই তিনটি বিষয় অঙ্গাঙ্গিভাবে জড়িত। এই বিষয়গুলো অধিক গুরুত্বের সঙ্গে আলোচনার দাবি রাখে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও