কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বিমানের দুর্নীতি উদ্ঘাটন

যুগান্তর সম্পাদকীয় প্রকাশিত: ২৮ সেপ্টেম্বর ২০২২, ১০:১৮

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের দুর্নীতি ও অব্যবস্থাপনার বিষয়টি বহুল আলোচিত। এ প্রেক্ষাপটে এ প্রতিষ্ঠানের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করা জরুরি হয়ে পড়েছে। এ প্রতিষ্ঠানের দুর্নীতির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার প্রসঙ্গে আলোচনা হয়; দুর্নীতিবাজদের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়ার উদ্যোগও নেওয়া হয়।



কিন্তু এসব উদ্যোগের ফল কী হয়, তা আর জানা যায় না। বিমানের দুর্নীতিবাজদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের কথা আবারও আলোচনায় এসেছে। এবার কতটা কী হয়, এটাই দেখার বিষয়। জানা গেছে, বিমানের সব ধরনের দুর্নীতির অভিযোগ অনুসন্ধানে মাঠে নামছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। বিভিন্ন মাধ্যমে সংস্থাটিতে জমা হওয়া অভিযোগ এবং গণমাধ্যমে প্রচারিত ও প্রকাশিত দুর্নীতিসংক্রান্ত খবরের সূত্র ধরেই বিমানের দুর্নীতিবাজদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।


ইতোমধ্যে অনুসন্ধান কাজ শুরু করেছে অন্তত তিনটি টিম। মিসরীয় দুটি উড়োজাহাজের লিজসংক্রান্ত গুরুতর অনিয়ম-দুর্নীতিতে জড়িতদের চিহ্নিত করার কাজে অগ্রগতির কথাও আলোচনায় এসেছে। বিমানের সিবিএ’র ১৭ নেতার জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগের অনুসন্ধানও চলছে। এছাড়া আরও কয়েকটি খাতের দুর্নীতির অভিযোগের অনুসন্ধান টিম গঠনের কাজ প্রক্রিয়াধীন রয়েছে। দুদক বিমানের বিভিন্ন ব্যক্তির জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগের অনুসন্ধান করে কী তথ্য জানতে পারবে, তা গুরুত্বপূর্ণ। কোনো দুর্নীতিবাজ দুর্নীতির মাধ্যমে অর্জিত সম্পদ নিজের নামে জমা না রেখে অন্যের নামে রাখলেও তা খুঁজে বের করার সক্ষমতা অর্জন করতে হবে দুদককে এবং সেই সক্ষমতা কাজে লাগাতে হবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও