কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


পূজার পাতে ভিন্ন স্বাদের রেসিপি

পনির পাতুরি

উপকরণ: পনির আধা কেজি, শর্ষে (সাদা ও কালো) বাটা ২ টেবিল চামচ, পোস্তবাটা ২ চা-চামচ, নারিকেল কোরাবাটা ২ চা-চামচ, কাঁচা মরিচ ৫ থেকে ৬টি, শর্ষের তেল আধা কাপ, কলার পাতা ১টি, সুতা অল্প পরিমাণ, লবণ স্বাদ অনুসারে, হলুদ আধা চা-চামচ, টকদই ১ টেবিল চামচ।

প্রণালি: পনিরকে ইচ্ছামতো আকারে কেটে নিতে হবে। এখন বাটা মসলা, লবণ, হলুদ, শর্ষের তেল ও টকদই একসঙ্গে ভালো করে একটা পেস্টের মতো তৈরি করে নিতে হবে। একটা ফ্রাই প্যানে কলার পাতাগুলো সেঁকে নিতে হবে। কলাপাতার মধ্যে পনিরের টুকরা এবং শর্ষের পেস্ট ও ওপরে একটা আস্ত কাঁচা মরিচ দিয়ে কলার পাতা সুতা দিয়ে বেঁধে নিতে হবে। তারপর ফ্রাই প্যানে হালকা তেল দিয়ে তাতে সুতায় বাঁধা কলার পাতাগুলো ৮ থেকে ১০ মিনিট ঢেকে রাখতে হবে। মাঝেমধ্যে উল্টে দিন। গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

ফুলকপির রোস্ট

ফুলকপির রোস্ট

উপকরণ: ফুলকপি ১টি, আদাবাটা ২ চা-চামচ, কাজু বাদামবাটা ২ টেবিল চামচ, পোস্তবাটা ২ চা-চামচ, টকদই আধা কাপ, ঘি ১ টেবিল চামচ, শাহি গরম মসলাগুঁড়া আধা চা-চামচ, জিরার গুঁড়া ১ চা-চামচ, ধনেগুঁড়া ১ চা-চামচ, মরিচের গুঁড়া আধা চা-চামচ, চিনি আধা চা-চামচ, লবণ স্বাদ অনুসারে, আস্ত কাঁচা মরিচ ৫ থেকে ৬টি, সাদা গোলমরিচগুঁড়া আধা চা-চামচ, তেল আধা কাপ, চারমগজ ১ টেবিল চামচ, স্টার আনিস ১টি।

ফোড়নের জন্য: এলাচ, দারুচিনি, লবঙ্গ ২ থেকে ৩ টুকরা করে।

প্রণালি: ফুলকপিকে বড় বড় টুকরো করে কেটে নিতে হবে। গরম পানিতে লবণ দিয়ে ফুলকপিগুলো ৩ থেকে ৪ মিনিট ভিজিয়ে রাখতে হবে। তারপর কড়াইতে তেল দিয়ে ফুলকপিগুলো হালকা ভেজে নিতে হবে। ওই তেলের মধ্য আস্ত গরম মসলা, এলাচ, দারুচিনি, লবঙ্গ, স্টার অ্যানিসের ফোড়ন দিতে হবে। একে একে সব বাটা মসলা ও গুঁড়া মসলা দিয়ে দিন। বেশ কিছুক্ষণ সময় নিয়ে অল্প আঁচে কষাতে হবে। মসলা থেকে তেল ছাড়লে ফুলকপিগুলো দিয়ে দিন। আরও ৩ থেকে ৪ মিনিট কষিয়ে নিন। ফেটানো টকদই দিতে হবে। সামান্য গরম পানি দিয়ে ঢেকে রাখুন। মাখামাখা হলে ঘি, গরম মসলাগুঁড়া, চিনি, আস্ত কাঁচা মরিচ দিয়ে ১ থেকে ২ মিনিট রেখে দিন। এরপর নামিয়ে ফেলতে হবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন