কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


আচারি আলুর দম বানাবেন যেভাবে

আলুর দমের উপকরণ: ছোট আলু আধা কেজি, পেঁয়াজবাটা ৩ টেবিল চামচ, রসুনবাটা ২ চা-চামচ, আদাবাটা ১ চা-চামচ, কাজুবাটা ১ টেবিল চামচ, টমেটোবাটা ১ টেবিল চামচ, আস্ত জিরা সামান্য পরিমাণ, তেজপাতা ১টি, এলাচ ২টা, দারুচিনি ২টা, লবঙ্গ ২ থেকে ৩টি, মরিচের গুঁড়া ২ চা-চামচ, হলুদের গুঁড়া ১ চা-চামচ, লবণ পরিমাণমতো, শর্ষের তেল ৩ টেবিল চামচ, আস্ত কাঁচা মরিচ ৫ থেকে ৬টি।

আচারি মসলার উপকরণ: আস্ত ধনে, আস্ত জিরে, মেথি, গোলমরিচ, আজওয়াইন, হিং, শুকনা আমের গুঁড়া, মৌরি, হলুদের গুঁড়া।

প্রণালি: হিং আর মেথি বাদে প্রতিটা উপাদান আধা চা-চামচ করে নিয়ে টেলে নিতে হবে। এরপর মেথি টেলে নিন। মেথি টালতে হয় অল্প সময়ের জন্য। এবার সব উপকরণ এক সঙ্গে নিয়ে নিন। এরপর এতে হিং এবং আমের গুঁড়া মেশান।

আলুর দমের প্রণালি: ছোট আলুগুলো সেদ্ধ করে খোসা ছাড়িয়ে নিতে হবে। আলুতে হলুদ, লবণ মেখে ভেজে তুলে রাখুন। কড়াইতে শর্ষের তেল দিয়ে দিন। তেল গরম হলে আস্ত গরম মসলা, আস্ত তেজপাতা, শুকনো মরিচের ফোড়ন দিতে হবে। ফোড়ন হয়ে এলে এর মধ্যে আদা, রসুন, পেঁয়াজ বাটা দিয়ে দিন। ভালো করে কষিয়ে গুঁড়া মসলাগুলো দিতে হবে। টমেটোবাটা দিয়ে আরও কিছুক্ষণ কষাতে হবে। এবার বাদামবাটা দিয়ে ৭ থেকে ৮ মিনিট মৃদু আঁচে কষিয়ে নিন। এরপর পরিমাণমতো পানি দিতে হবে। পানিতে বলক উঠলে ভেজে রাখা আলুগুলো দিয়ে কিছুক্ষণ ঢেকে রাখুন। ঝোল মাখামাখা হয়ে এলে এতে আচারি মসলার গুঁড়া ছড়িয়ে দিন। কয়েকটা আস্ত কাঁচা মরিচ দিয়ে নামিয়ে ফেলুন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন