কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

গ্রামে বিদ্যুৎ সরবরাহ বিপর্যস্ত কেন

www.ajkerpatrika.com অরুণ কর্মকার প্রকাশিত: ২৭ সেপ্টেম্বর ২০২২, ১১:৩৫

সাফ নারী ফুটবল চ্যাম্পিয়নশিপে বাংলাদেশ-নেপাল ফাইনাল খেলার সময় (১৯ সেপ্টেম্বর বিকেলে) দেশে কোনো লোডশেডিং ছিল না। এ তথ্য বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি)। আর গণমাধ্যমের খবর হচ্ছে, বিদ্যুৎ না থাকায় বাংলাদেশ দলের কৃতী খেলোয়াড়দের অন্যতম কৃষ্ণা রানীর মা খেলা দেখতে পারেননি।


এর কোনটি ঠিক? কৃষ্ণা রানীর মা যে বিদ্যুৎ না থাকায় খেলা দেখতে পারেননি, সেটা মিথ্যা হওয়ার কথা নয়। কেননা, তিনি যে গ্রামে থাকেন, সেখানে আরও অনেক মানুষ লোডশেডিংয়ের শিকার এবং সাক্ষী। তাঁদের প্রতিনিধি হিসেবে কৃষ্ণার মাকে গণমাধ্যম শিরোনাম করেছে।


তাহলে কি পিডিবির তথ্য অসত্য? সাধারণভাবে তা-ই মনে হয়। কিন্তু প্রকৃতপক্ষে তা না-ও হতে পারে। কীভাবে? কয়েক বছর ধরে পল্লী বিদ্যুতায়ন বোর্ড (বিআরইবি) গ্রামাঞ্চলের বিদ্যুৎ বিতরণব্যবস্থায় এত বেশি নিম্নমানের বৈদ্যুতিক সামগ্রী ব্যবহার করে আসছে, যেগুলো গ্রামাঞ্চলে স্বাভাবিক বিদ্যুৎ সরবরাহ বিঘ্নিত করছে। তাই লোডশেডিং না থাকলেও ওই সব সামগ্রীর কারণে গ্রামাঞ্চলে বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে যাচ্ছে।


প্রসঙ্গত, চাহিদার তুলনায় বিদ্যুতের উৎপাদন কম থাকলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ সময়-সময় বিভিন্ন এলাকায় যে বিদ্যুৎ সরবরাহ বন্ধ রাখে, সেটা হচ্ছে লোডশেডিং। কিন্তু দেশে এখন চাহিদার তুলনায় বিদ্যুৎ উৎপাদন কম নয়। তাই গ্রামাঞ্চলের অনেক এলাকা যে প্রায়ই বিদ্যুৎবিহীন থাকে, তার কারণ লোডশেডিং নয়। বিদ্যুৎ সরবরাহ বা বিতরণব্যবস্থার সমস্যা, যা মূলত সৃষ্টি করছে নিম্নমানের বৈদ্যুতিক সামগ্রী।


গ্রামাঞ্চলে অনেক কারণে বিদ্যুৎ সরবরাহ বিঘ্নিত হতে দেখা যায়। যেমন ঝড়-বাদলে বিদ্যুৎ লাইনের ওপর গাছ কিংবা ডালপালা ভেঙে পড়া, লাইনের ওপর পাখি বসা, বিদ্যুতের খুঁটি উপড়ে কিংবা ভেঙে পড়া, বজ্রপাত, ট্রান্সফরমার বিস্ফোরণ প্রভৃতি। বিতরণব্যবস্থায় মানসম্পন্ন বৈদ্যুতিক সামগ্রী ব্যবহার করা হলে এর অনেকগুলোই রোধ করা যায়।


সেই লক্ষ্যে প্রায় তিন বছর আগে, ২০১৯ সালের অক্টোবর মাসে সরকার তথা বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় নতুন ধরনের (স্পেসিফিকেশন) উন্নতমানের কিছু বৈদ্যুতিক সামগ্রীর তালিকা করে বিতরণ কোম্পানিগুলোকে সেগুলো কেনার নির্দেশ দেয়। এসব সামগ্রীর মধ্যে রয়েছে ফিউজ কাট-আউট, লাইটনিং অ্যারেস্টার, ফিউজ লিংক, লাইন হার্ডওয়্যার, সাবস্টেশন কানেক্টর, স্টলি ক্রসআর্ম প্রভৃতি। কিন্তু এখন পর্যন্ত বিআরইবি ওই স্পেসিফিকেশন অনুযায়ী কোনো বৈদ্যুতিক সামগ্রী কিনতে পারেনি। পুরোনো দিনের নিম্নমানের সামগ্রীই ব্যবহার করা হচ্ছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও